• শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন

আম কূটনীতি: বাংলাদেশের আম্রপালির স্বাদ স্পেনসহ ৩ দেশ পেল

Reporter Name / ৪১ Time View
Update : সোমবার, ২৪ জুলাই, ২০২৩

‘আম কূটনীতির’ অংশ হিসেবে স্পেনসহ তিন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বাংলাদেশের সুস্বাদু আম্রপালি আম উপহার হিসেবে পাঠিয়েছে বাংলাদেশ সরকার। বাকি দুটি দেশ হলো দক্ষিণ-পশ্চিম ইউরোপের ক্ষুদ্র রাষ্ট্র অ্যান্ডোরা ও মধ্য আফ্রিকার দেশ ইক্যুয়েটরিয়াল গিনি, যা আগে স্প্যানিশ উপনিবেশ ছিল।

বাংলাদেশ দূতাবাস থেকে স্পেনের রাজা ষষ্ঠ ফেলিপে, প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ, দুই উপপ্রধানমন্ত্রী, পররাষ্ট্রসহ গুরুত্বপূর্ণ মন্ত্রী, জনপ্রতিনিধি ও প্রভাবশালী রাজনৈতিক নেতা, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের কাছে আম পৌঁছে দেওয়া হয়।

এ ছাড়া স্পেনে বন্ধুপ্রতীম দেশসমূহের রাষ্ট্রদূত, গণমাধ্যম, থিংক ট্যাংক ও সিভিল সোসাইটির অংশীজনকে আম উপহার দেওয়া হয়েছে।

একই সময়ে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্বাধীন দেশ অ্যান্ডোরা ও ইক্যুয়েটরিয়াল গিনির রাষ্ট্রপ্রধান, পররাষ্ট্রমন্ত্রী ও শীর্ষ কর্মকর্তাদের কাছে বাংলাদেশের সুস্বাদু আম্রপালি আম উপহার পৌঁছে দেওয়া হয়।

রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বলেন, ‘আমাদের বিশ্বাস, এই স্মারক উপহার স্পেনসহ তিন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক সংহতকরণে অনুঘটকের ভূমিকা পালনের পাশাপাশি অর্থনৈতিক কূটনীতি ও জনকূটনীতির বৃহত্তর পরিসরে ‘বাংলাদেশ ব্র্যান্ডিং’ হবে।
‘বহির্বিশ্বে বাংলাদেশের সুস্বাদু ও পুষ্টিকর ফল বিপণন এবং অন্যান্য কৃষিপণ্যের বাজার সৃষ্টিতে সুদূরপ্রসারী অবদান রাখবে’, যোগ করেন রাষ্ট্রদূত।

তিনি জানান, সম্প্রতি স্পেনের সঙ্গে বাংলাদেশের বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ বহুমাত্রিক সম্পর্ক ক্রমেই বিস্তৃত হচ্ছে। এই প্রেক্ষাপটে শুভেচ্ছা ও বন্ধুত্বের নিদর্শন হিসেবে দূতাবাসের আম বিতরণ উদ্যোগের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন উপহারগ্রহীতা সকলেই।

প্রসঙ্গত, স্পেনের রানী সোফিয়া বাংলাদেশকে ভালোবাসেন। গত ১৮ মার্চ মাদ্রিদে ডিপ্লোম্যাটিক চ্যারিটি বাজারে দূতাবাস আয়োজিত বর্ণাঢ্য বাংলাদেশ প্যাভিলিয়নে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত রাণী সোফিয়া আবেগভরে বলেছিলেন, ‘আমি বাংলাদেশকে ভালোবাসি।’

কবির আল মাহমুদ, সাধারণ সম্পাদক, ইউরোপ-বাংলাদেশ প্রেসক্লাব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category