• সোমবার, ২৭ মে ২০২৪, ১২:২১ অপরাহ্ন

ইসরাইল নামছে কঠোর অভিযানে

Reporter Name / ১৭১ Time View
Update : রবিবার, ৯ এপ্রিল, ২০২৩

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে সংঘাত আবারও তীব্র হয়ে উঠছে। ফিলিস্তিনে হামলার জেরে ইসরাইলেও পালটা হামলা হচ্ছে। বেশ কয়েকটি ঘটনায় ইসরাইলে চারজন নিহত হয়েছেন। এরমধ্যে আছেন বিদেশি পর্যটকও।

রাজধানী তেলআবিব ও পশ্চিম তীরে ইসরাইলিদের টার্গেট করে এসব হামলা চালানো হয়। এ ঘটনার পর সেনাবাহিনী ও পুলিশ মোতায়েনের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এএফপি, সিএনএন।

পবিত্র রমজান মাসের মধ্যেই ফিলিস্তিনের আল আকসা মসজিদে ইসরাইলি পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এরপর থেকে ওই অঞ্চলে প্রায় প্রতিদিন দফায় দফায় সংঘর্ষ চলছে।

লেবানন থেকে ইসরাইলি বাহিনীর ওপর হামাস ৩৪টি রকেট হামলা করেছে বলে অভিযোগ করেছে ইসরাইল। এই হামলার উত্তরে পালটা বিমান হামলা চালায় ইসরাইল।

ফিলিস্তিনের পশ্চিম তীরে বন্দুকধারীর হামলায় ইসরাইলি দুই বোন নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন তাদের মা। এরপর ইসরাইলের সেনাবাহিনী জানায়, তারা অপরাধীদের ধরতে অভিযান শুরু করেছে। এর কয়েক ঘণ্টা পর মধ্য তেলআবিবে সমুদ্রের ধারের হাঁটাপথে একটি পর্যটক দলের ওপর গাড়ি উঠে গেলে এক পর্যটকের মৃত্যু হয়। আরও সাতজন আহত হন। ইসরাইলি পুলিশ জানিয়েছে, মৃত পর্যটক ইতালির নাগরিক। আহতরা সবাই ব্রিটেনের। তাদের সবার বয়স ১৭ থেকে ৭৪ বছরের মধ্যে।

এ ঘটনার কিছুক্ষণ পরে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওই এলাকায় রিজার্ভ সেনাসদস্য ও পুলিশ বাহিনীর সীমান্ত নিরাপত্তা শাখার সদস্যদের মোতায়েন করার নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানায়, ‘সাধারণ মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে রিজার্ভ সৈন্য ও পুলিশের সীমান্ত নিরাপত্তা শাখার সদস্যদের একত্রিত করার সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল সরকার। সেনা ও পুলিশকে এ ব্যাপারে যথাযথ প্রস্তুতি নেওয়ার আহ্বান জানানো হচ্ছে।’

নাগরিকদের সঙ্গে বন্দুক রাখার নির্দেশ: নাগরিকদের নিজেদের কাছে অস্ত্র রাখার আহ্বান জানিয়েছেন ইসরাইলের পুলিশ কমিশনার ইয়াকুব শাবতাই। উত্তরাঞ্চলীয় জর্ডান ভ্যালিতে দুই ইসরাইলি নারী খুনের শিকার হওয়ার পর এমন ঘোষণা দিয়েছেন তিনি। ইয়াকুব বলেন, এটি এমন একটি হামলা যা আমাদের মনে করিয়ে দেয় যে সন্ত্রাসবাদের হুমকি কতটা প্রাসঙ্গিক। এই হুমকি মোকাবিলায় আমাদের নিরাপত্তা বাহিনীর সদস্যরা অব্যাহতভাবে অভিযান চালিয়ে যাচ্ছে। তারপরেও আমি সব নাগরিকদের অস্ত্র সঙ্গে রাখার আহ্বান জানাচ্ছি। যাদের কাছে লাইসেন্স করা বন্দুক রয়েছে এবং যাদের অস্ত্র চালানোর প্রশিক্ষণ রয়েছে, তারা এখন থেকে বন্দুক নিজেদের সঙ্গে রাখবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category