• সোমবার, ২৭ মে ২০২৪, ১২:১৬ অপরাহ্ন

জি-৭ ইউক্রেনকে একা ফেলে যাবে না: বাইডেন

Reporter Name / ১৪৯ Time View
Update : সোমবার, ২২ মে, ২০২৩

ইউক্রেনে যুদ্ধের মাঠে একা ফেলে যাবে না জি-৭।জাপানের হিরোশিমায় জি-৭ ভুক্ত দেশগুলোর তিন দিনের শীর্ষ সম্মেলনের শেষদিনে এ কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এ সময় ইউক্রেনকে ৩৭৫ মিলিয়ন ডলারের নতুন সামরিক সহায়তা ঘোষণার পাশাপাশি আরও কিছু বিষয়ে অঙ্গীকারবদ্ধ হয়েছে যুক্তরাষ্ট্র। নতুন প্যাকেজে গোলাবারুদ, কামান, যুদ্ধযান এবং প্রশিক্ষণও থাকবে।

ইউক্রেনের প্রতি বরাবরই ইতিবাচক দৃষ্টিভঙ্গি যুক্তরাষ্ট্রের। জেলেনস্কিকে আশ্বস্ত করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানান, ‘পুরো জি-৭ সম্মেলনে আমরা একসঙ্গে  ইউক্রেনের পেছনে আছি। আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে আমরা ইউক্রেনকে একা ফেলে কোথাও যাচ্ছি না।’ বাইডেনের সমর্থনকে ধন্যবাদ জানিয়ে জেলেনস্কি বলেন, ‘আমরা কখনই ভুলব না।’

সম্প্রতি ইউক্রেন যুক্তরাষ্ট্র কর্তৃক মিত্র দেশগুলো থেকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করার অনুমোদন পেয়েছে। যদিও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের এ নিয়ে দ্বন্দ্বের আশঙ্কায় অসম্মতি ছিল। কিন্তু বাইডেন জানান, ‘জেলেনস্কির কাছ থেকে তিনি আশ্বাস পেয়েছেন-রাশিয়ান ভৌগোলিক অঞ্চলে যেতে তারা এ যুদ্ধবিমান ব্যবহার করবেন না।’

শীর্ষ সম্মেলনের স্বাগতিক দেশ জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, জি-৭ ভুক্ত ব্যক্তিগতভাবে জেলেনস্কির উপস্থিতি বিশ্বকে ‘একটি শক্তিশালী বার্তা পাঠাতে সাহায্য করছে।’ রাশিয়ার যুদ্ধ প্রতিরোধে ইউক্রেনকে সমর্থন করার জন্য একটি ‘অটুট ঐক্য’ হয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category