• বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন

বাংলাদেশি আলেম সৌদির আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতার বিচারক

Reporter Name / ৮০ Time View
Update : রবিবার, ২৭ আগস্ট, ২০২৩

সৌদি আরবে চলমান আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় বিচারক নিযুক্ত হয়েছেন বাংলাদেশি আলেম হাফেজ মাওলানা ড. ওয়ালীয়ুর রহমান খান।তিনি ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের মুহাদ্দিস হিসেবে কর্মরত রয়েছেন।

আরব নিউজ জানিয়েছে, ৪৩তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কুরআন ও তাফসির প্রতিযোগিতায় এবার ১১৭টি দেশের ১৬৬ জন প্রতিযোগী অংশ নিয়েছেন।

পাঁচটি ক্যাটাগরিতে বিজয়ীদের মোট ৪০ লাখ সৌদি রিয়াল (১.০৭ মিলিয়ন মার্কিন ডলার) পুরস্কার দেওয়া হবে।২৫ আগস্ট শুরু হওয়া প্রতিযোগিতাটি চলবে যা আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত।

সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে আয়োজিত আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় ড. ওয়ালীয়ুর রহমান খানকে বিচারক হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী শেখ আবদুল লতিফ আল শেখ এই প্রতিযোগিতার বিষয়ে বলেন, সারা বিশ্বের মুসলমানদের কুরআন মুখস্থ ও তেলাওয়াতের প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করতে এটি অনুপ্রাণিত করবে।

আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় বাংলাদেশি শিক্ষার্থীদের সাফল্য ঈর্ষণীয় হলেও এসব প্রতিযোগিতায় বাংলাদেশি আলেমদের বিচারক নিযুক্ত হওয়ার ঘটনা বিরল।

এ প্রসঙ্গে ড. ওয়ালীয়ুর রহমান খান যুগান্তরকে বলেন, আলহামদুলিল্লাহ, সৌদি আরবের রাষ্ট্রীয় উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় আমাকে বিচারক হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে- এটি আমার এবং বাংলাদেশের জন্য অবশ্যই একটি সম্মানের বিষয়।আশা করি আগামীতে বাংলাদেশিদের এভাবে মূল্যায়ন অব্যাহত থাকবে।

পাশাপাশি তিনি মাতৃভূমি বাংলাদেশ ও সৌদি আরব সরকারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

ওয়ালীয়ুর রহমান খান বলেন, বাংলাদেশের শিশু কিশোররা পবিত্র কুরআনের হিফজ প্রতিযোগিতায় সারা বিশ্বে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। এ জন্য তাদের সম্মানিত শিক্ষক, মাতাপিতা, অভিভাবকদের যথেষ্ট কষ্ট স্বীকার ও ত্যাগ করতে হয়। হাজার হাজার হাফেজে কুরআনের মধ্য থেকে সর্বোত্তম ও উপযুক্ত হাফেজ বাছাইয়ের ক্ষেত্রে  ইসলামিক ফাউন্ডেশনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই নির্বাচন প্রক্রিয়ায় স্বচ্ছতা ও ন্যায়বিচার ইতোমধ্যে প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে সর্বত্র প্রশংসিত হয়েছে।

সংশ্লিষ্ট সবার আন্তরিক প্রচেষ্টা ও সমন্বিত উদ্যোগে বাংলাদেশ কুরআনুল কারীম চর্চা করে আজ প্রায় চল্লিশ বছর যাবত  বিশ্বজয়ের এই গৌরব ধরে রেখেছে। আলহামদুলিল্লাহ!

বিগত ১৮ বছর যাবত ড. ওয়ালীয়ুর রহমান খান বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত আন্তর্জাতিক কুরআনুল কারীম হিফজ, তিলাওয়াত ও তাফসির প্রতিযোগিতার বাছাই পর্বে বিচারকের দায়িত্ব পালন করেছেন।

এছাড়া ওআইসি যুব কেরাত প্রতিযোগিতার বিভিন্ন অধিবেশনে এবং জাতীয় শিশু কিশোর কুরআন প্রতিযোগিতায় তিনি বিচারক হিসেবে সংশ্লিষ্ট সবার আস্থা ও ভালোবাসা  অর্জন করেছেন।

ইতোপূর্বে তিনি মিসর, জর্দান, আলজেরিয়া ও সৌদি আরবে অনুষ্ঠিত হিফজুল কুরআন ও বিভিন্ন  সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category