• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৩:২১ অপরাহ্ন

বাংলাদেশি তরুণী জাহান ইতালির সিটি নির্বাচনে লড়বেন

Reporter Name / ১৭৩ Time View
Update : মঙ্গলবার, ২ মে, ২০২৩

ইতালির মার্কে অঞ্চলের আনকোনা শহরে সিটি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী মে মাসে।

বাংলাদেশি বংশদ্ভূত ফেনীর মেয়ে ইতালির নাগরিক মেধাবী শিক্ষার্থী উম্মা সালসাবিল জাহান আসন্ন এ সিটি নির্বাচনে নারী প্রার্থী হিসেবে পৌরসভার কাউন্সিলর পদে লড়াই করবেন।

আনকোনাতে প্রথম বাংলাদেশি নারী হিসেবে স্থানীয়দের সঙ্গে ভোটের লড়াই করতে যাচ্ছেন জাহান। ইতোমধ্য তিনি আলোচনার তুঙ্গে আনকোনা শহরে। তার দলের নাম (Ancona diamoci del noi) আনকোনা ডিয়ামোসি দেল নই।

এদিকে তার দলের মেয়রপ্রার্থী হয়েছেন ইদা সিমোনেল্লা। এই দলটি সাধারণত অভিবাসীবান্ধব, একই সঙ্গে দলটিকে বামপন্থি দলগুলো সমর্থন করে।

জানা গেছে, উম্মা সালসাবিল জাহান তাসিনা ১৯৯৭ সালে ৮ মাস বয়সে বাংলাদেশ থেকে মায়ের কোল ধরে ইতালিতে পাড়ি জমান। এর পর আনকোনায় স্কুলজীবন শেষ করে বর্তমানে ইউনিভার্সিতা পলিটেকনিকা দেলা মার্কে (Università Politecnica delle Marche) বায়োলজি নিয়ে পড়াশোনা করছেন।

তার বাবার নাম এম ডি দুলাল। তিনি আনকোনা বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি। মা গৃহিণী, পাশাপাশি ব্যবসা পরিচালনা করেন। জাহান কাউন্সিলর হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার আগে থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সুনামের সঙ্গে অভিবাসীদের ইতালিয়ান ভাষা শিক্ষা দিয়ে আসছেন।

ইতোমধ্যে আনকোনা শহরটি বিভিন্ন প্রার্থীদের প্রচার-প্রচারণায় সরগরম হয়ে উঠেছে। স্থানীয় গণমাধ্যমে নিয়মিত সংবাদ প্রকাশ হচ্ছে। নির্বাচনের বাকি আছে প্রায় দুই সপ্তাহ। এরই মধ্যে ব্যস্ত সময় কাটছে একমাত্র নারী প্রার্থী জাহানের।

ভোটের বিষয়ে জাহান গণমাধ্যমকে বলেন, খুব ছোট থেকেই ইচ্ছে ছিল মূলধারার রাজনীতির সঙ্গে কাজ করার। সেই স্বপ্ন এখন পূরণের দ্বারপ্রান্তে।

মানুষের সেবার বিষয়টি মাথায় রেখে অফিশিয়ালি জনপ্রতিনিধি হিসেবে নিজেকে গড়ে তোলার জন্য এই নির্বাচনে প্রার্থী হয়েছি। আশা করি বাংলাদেশি বংশোদ্ভূত ইতালিয়ান নাগরিকসহ স্থানীয়রা ভোটের মাধ্যমে সহযোগিতা করলে অবশ্যই মানুষের বিভিন্ন দাবি তুলে ধরে তা বাস্তবায়ন করার সুযোগ পাব।

জাহান বলেন, নবাগত অভিবাসীরা ইতালিতে আসার পর একেবারে অসহায় হয়ে পড়েন ভাষার কারণে। যদি সবাই আমাকে ভোট দিয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ দেয় তা হলে এ সমস্যা সমাধানে কাজ করব।

তা ছাড়া স্থানীয় সংস্কৃতি নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছি। সেই সুবাদে আমার ভালো কাজের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরতে চাই। আমি সবার কাছে দোয়া চাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category