• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন

রাশিয়া ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না: বেলারুশ

Reporter Name / ১২৫ Time View
Update : রবিবার, ২ জুলাই, ২০২৩

বেলারুশে সম্প্রতি রাশিয়ার মোতায়েন করা কৌশলগত পারমাণবিক অস্ত্র কখনো ব্যবহার করা হবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো।

বেলারুশের জাতীয় দিবস উপলক্ষে দেওয়া এক ভাষণে এমন কথা বলেছেন ইউক্রেন যুদ্ধে ক্রেমলিনের এই কট্টর মিত্র। তিনি বলেন, বেলারুশে এসব অস্ত্র রাখাটা তার ‘সবচেয়ে বলিষ্ঠ উদ্যোগ’।

বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কিছু কৌশলগত পারমাণবিক অস্ত্র বেলারুশে পৌঁছানো এবং বাদবাকি অস্ত্রও এ বছর শেষ নাগাদ সেখানেই রাখা হবে বলে স্বীকার করেছেন।

তিনি বলেন, আমরা সামনে এগুনোর সঙ্গে সঙ্গে আরও বেশি করেই এটা মানছি যে, এগুলো (অস্ত্র) এখানেই থাকতে হবে, একটি নির্ভরযোগ্য জায়গায়। আমি নিশ্চিত যে, এগুলো (পারমাণবিক অস্ত্র) আমাদেরকে কখনোই ব্যবহার করতে হবে না। আমাদের ভূখণ্ডে কোনও শত্রু কখনো প্রবেশ করবে না।

তবে প্রয়োজন পড়লে কিছু অস্ত্র ব্যবহার করতে দ্বিধা করবেন না বলেও জানিয়েছেন লুকাশেঙ্কো। যদিও তিনি বলেছেন, সেক্ষেত্রে রাশিয়ার সঙ্গে আলোচনা করার দরকার পড়বে।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের মতো লুকাশেঙ্কোও বরাবরই তার দেশের ক্ষতির চেষ্টার জন্য পশ্চিমাদের বিরুদ্ধে অভিযোগ করে আসছেন। ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে পুরোদমে সমর্থনও করছেন তিনি।

দেশের ক্ষতির শঙ্কা থেকে মুক্ত থাকতে এবং আগ্রাসনের সম্ভাবনা ঠেকাতে পারমাণবিক অস্ত্র প্রয়োজন বলে দাবি করেছেন লুকাশেঙ্কো।

সম্প্রতি বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেশগুলো এর সমালোচনা করেছে।

তবে এর জবাবে পুতিন বলেছেন, এমন পদক্ষেপ নিয়ে ১৯৮৬ সালের পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তি ভঙ্গ করেনি রাশিয়া। কারণ, এসব অস্ত্রের নিয়ন্ত্রণ রাশিয়ার হাতেই থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category