• বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৩:০৫ অপরাহ্ন

অভিযান ৬১১টি অবৈধ ইটভাটায়: সংসদে পরিবেশমন্ত্রী

Reporter Name / ৮ Time View
Update : বুধবার, ৩ জুলাই, ২০২৪

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন বলেছেন, চলতি বছরের ২৫ জানুয়ারি থেকে ২৪ জুন পর্যন্ত ৫ মাসে সারা দেশে ১৭০টি মোবাইল কোর্টের মাধ্যমে ৬১১টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়েছে। তিনি আরও বলেন, অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ অভিযান পরিচালনা করে ১৫ দশমিক ০৮ কোটি টাকা জরিমানা আদায় করা হয়েছে এবং ২৫০টি ইটভাটা ভেঙে ফেলা হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে সোহরাব উদ্দিনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অধিবেশনে সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

সাবের হোসেন চৌধুরী বলেন, বর্তমানে সারা দেশে মোট ৬ হাজার ৮৭৬টি ইটভাটা রয়েছে। পরিবেশ দূষণ রোধকল্পে অবৈধ ইটভাটা বন্ধে পরিবেশ অধিদপ্তর কর্তৃক নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, এনফোর্সমেন্ট অভিযান ও নিয়মিত মামলা দায়েরের কার্যক্রম চলমান রয়েছে।

বন বিভাগের ২ লাখ ৫৭ হাজার একর বনভূমি অবৈধ দখলে : এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বন বিভাগের ২ লাখ ৫৭ হাজার ১৫৮ একর বনভ‚মি অবৈধ দখলে রয়েছে এবং গত মে মাস পর্যন্ত ৩০ হাজার ১৬২ একর বনভ‚মির জবরদখল উচ্ছেদ করা হয়েছে।

ডাল উৎপাদন: নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মো. আব্দুস শহীদ বলেন, ২০০৮-০৯ অর্থবছরে বাংলাদেশে ১ লাখ ৯৬ হাজার ৭১ মেট্রিক টন ডাল উৎপাদন হয়েছিল এবং ২০২২-২৩ অর্থবছরে তা প্রায় ৫ গুণ বৃদ্ধি পেয়ে উৎপাদন দাঁড়ায় ১০ লাখ ৮ হাজার ৪৭ মে. টন।

জিডিপিতে পর্যটনশিল্পের অবদান ৪ শতাংশ : আ ফ ম বাহাউদ্দিনের এক প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেন, বাংলাদেশের জিডিপিতে পর্যটনশিল্পের অবদান প্রায় ৪ শতাংশ এবং কর্মসংস্থান সৃষ্টিতে প্রায় ১.৭৮ শতাংশ। এ হার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category