• মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

উষ্ণতম বছর হতে পারে ২০২৩

Reporter Name / ২৬ Time View
Update : বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩

মারাত্মক তাপপ্রবাহ, বন্যা ও দাবানলের কারণে ২০২৩ সাল সবচেয়ে উষ্ণতম বছর হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এমন প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। অক্টোবরে বিশ্বে তীব্র গরমের কারণে এই ভবিষ্যদ্বাণী করা হয়েছে।

জলবায়ু বিজ্ঞানীরা বলছেন, প্রতিবেদনে বলা হয়েছে ২০১৬ সালের উষ্ণতম বছরের রেকর্ডকে অতিক্রম করতে পারে এ বছরের উষ্ণতা। ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পরিবর্তন পরিষেবা অনুসারে, এবারের বৈশ্বিক গড় তাপমাত্রা ২০১৯ সালের অক্টোবরের তাপমাত্রাকেও অতিক্রম করেছে। সেবারের তুলনায় এবারের তাপমাত্রা ০.৪ সেন্টিগ্রেড বেড়েছে।

কার্বন নির্গমন এবং এলনিনোর ঘটনার কারণে চলতি বছরের অক্টোবর ছিল রেকর্ড উষ্ণতার সারিতে পঞ্চম মাস। সেইসঙ্গে অক্টোবরের তাপমাত্রা এই বছরের বৈশ্বিক তাপের রেকর্ডের তালিকায় যুক্ত হয়েছে, চলতি বছর শেষ হওয়ার আগেই যা নতুন উচ্চতায় পৌঁছেছে। এদিকে এ বছরের জুলাই এতটাই উষ্ণ ছিল যে এটি এক লাখ ২০ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ মাস হতে পারে।

গবেষকরা বলছেন, চরম বৈশ্বিক এই তাপমাত্রা সম্ভবত ২০২৪ সাল পর্যন্ত অব্যাহত থাকবে। ২০২৩ এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে উষ্ণতম বছর হবে।
কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের মতে, অক্টোবর সেপ্টেম্বরের মতো অস্বাভাবিকভাবে গরম ছিল না, কিন্তু তারপরও রেকর্ড ভেঙেছে। মাসটি জীবাশ্ম জ্বালানি পোড়ানোর সময়ের হিসাব করলে সেই সময়ের চেয়ে ১.৭ ডিগ্রি বেশি উষ্ণ ছিল। তাপমাত্রা বিষয়ক ডাটা অ্যনালাইসিস প্রতিষ্ঠান বার্কলে আর্থের জলবায়ু বিজ্ঞানী জেকে হাউজফাদার বলেছেন, আমরা সত্যিই কোনো লক্ষণ দেখতে পাচ্ছি না যে এই বছরের রেকর্ডকে ভাঙতে পারে। সব ডাটা নিশ্চিত করে যে, ২০২৩ সবচেয়ে উষ্ণ বছর।
 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category