• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:২৯ পূর্বাহ্ন

জেলেনস্কিকে অর্থসহায়তার আশ্বাস বাইডেনের

Reporter Name / ১৭ Time View
Update : সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪

উক্রেনের জন্য ছয় হাজার কোটি ডলার সামরিক সহায়তা পাঠানো হবে বলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এর জন্য কংগ্রেসের চূড়ান্ত অনুমোদন দরকার। রিপাবলিকানরা এ প্রস্তাবে সমর্থন দেবে বলেই বিশ্বাস বাইডেনের।

বিবিসির প্রতিবেদন বলছে, ইউরোপে ‘বিপর্যয়কর’ পরিস্থিতি এড়াতে এর আগে আরও অস্ত্র সরবরাহের জরুরি আবেদন জানিয়েছিলেন জেলেনস্কি।

অস্ত্রসহ পর্যাপ্ত সমর সরঞ্জামের অভাবে এরই মধ্যে আভদিভকার যুদ্ধ থেকে ইউক্রেনকে পশ্চাদপসরণ করতে হয়েছে। এর জন্য কংগ্রেসের সমর্থনের অভাবকে দায়ী করছে বাইডেন প্রশাসন।

গত মে মাসে বাখমুত দখলের পর আভদিভকা দখল দীর্ঘ একটা সময়ের পর রাশিয়ার প্রথম উল্লেখযোগ্য জয়। আভদিভকা পূর্বাঞ্চলে রুশ দখলকৃত আঞ্চলিক রাজধানী দোনেৎস্কের প্রবেশদ্বার।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, কংগ্রেসের নিষ্ক্রিয়তার ফলে সরবরাহ কমে যাওয়ায় ইউক্রেনীয় সেনাদের গোলাবারুদের বরাদ্দ শেষ হয়ে যায়। এতে ইউক্রেনের সামরিক বাহিনী আভদিভকা থেকে সরে আসতে বাধ্য হয়।

কয়েক মাসের রাজনৈতিক টানাপোড়েনের পর চলতি সপ্তাহের শুরুতে মার্কিন সিনেট ৯ হাজার ৫০০ কোটি ডলারের বৈদেশিক সহায়তার প্যাকেজ অনুমোদন করে। এই প্যাকেজে ইউক্রেনের জন্য ছয় হাজার কোটি ডলার বরাদ্দ ছিল। সিনেটে অনুমোদিত হওয়ার পরও প্যাকেজটি নিয়ে এখনো হাউস অব রিপ্রেজেনটেটিভে ভোটাভুটি বাকি। এই প্যাকেজ নিয়ে আমেরিকার রিপাবলিকান দলের সদস্যরা দ্বিধাবিভক্ত হয়ে আছেন।

গতকাল শনিবার বাইডেন সাংবাদিকদের বলেন, দেখুন, ইউক্রেনীয় জনগণ এত সাহসিকতার সঙ্গে এবং বীরত্বের সঙ্গে লড়াই করেছে যে এখন যখন তাদের গোলাবারুদ ফুরিয়ে এসেছে, তখন আমরা সরে যাব— এমন ধারণাকে আমি অযৌক্তিক বলে মনে করি।

বাইডেন আরও বলেন, আমার কাছে এটা অনৈতিক মনে হয়। আমি মনে করি, এটা জাতি হিসেবে আমাদের অবস্থানের বিপরীত। সুতরাং যতক্ষণ আমরা প্রয়োজনীয় গোলাবারুদ ও আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম না পাচ্ছি, ততক্ষণ আমি লড়াই চালিয়ে যাব।

ইউক্রেনের প্রেসিডেন্টও মার্কিন আইনপ্রণেতাদের এই আর্থিক প্যাকেজ অনুমোদনের আহ্বান জানিয়েছেন। জেলেনস্কি টেলিগ্রামে বলেন, আমি আনন্দিত যে আমি আমেরিকার প্রেসিডেন্টের পূর্ণ সমর্থনের ওপর নির্ভর করতে পারি।

জার্মানি সফরের সময় জেলেনস্কি ইউরোপের ‘বিপর্যয়কর’ পরিস্থিতি এড়াতে অস্ত্রের জন্য জরুরি আবেদন করেছেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category