• মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন

নির্বাচনে সহিংসতার পথ বেছে নিতে পারেন ট্রাম্প: বাইডেন

Reporter Name / ১২ Time View
Update : রবিবার, ৭ জানুয়ারী, ২০২৪

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের নিন্দা দিয়েই নির্বাচনি প্রচারণা শুরু করলেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। ‘ক্ষমতায় আসতে গণতন্ত্রকে বিসর্জন দিচ্ছেন ট্রাম্প’।

শুক্রবার পেনসিলভানিয়ার রাজ্যের একটি ঐতিহাসিক স্থান ভ্যালি ফোর্জে নির্বাচনি প্রচারের বক্তৃতায় এ কথা বলেন বাইডেন। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকদের ‘ক্যাপিটল হিলে’ সহিংস হামলার কথাও তুলে ধরেন তিনি। ট্রাম্পকে উদ্দেশ করে বলেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ দাঙ্গাটি একজন প্রেসিডেন্টের দায়িত্ব পালনের সব থেকে খারাপ অবহেলা থেকে হয়েছে। এএফপি।

প্রচারণা সময় বাইডেন সতর্ক করে বলেন, এ বছরের নির্বাচনে ট্রাম্প তার লক্ষ্য অর্জনের জন্য রাজনৈতিক সহিংসতার পথ বেছে নিতে পারেন। অভিযোগ করেছেন, ট্রাম্প ক্ষমতায় এলে হুমকির মুখে পড়বে গণতন্ত্র। প্রচারণায় নাগরিকদের উদ্দেশে বাইডেন বলেছেন, আজ আমি আপনাদের কাছে অঙ্গীকার করছি, আমি পুনরায় জয়ী হলে দেশের গণতন্ত্রের প্রতিরক্ষা, সুরক্ষা এবং সংরক্ষণ অক্ষুণ্ন থাকবে।

যেমনটি আগেও ছিল। ক্ষমতার লাগাম ধরে থাকলেও এবার কিছু ভোটে ট্রাম্পের চেয়ে পিছিয়ে আছেন বাইডেন। সম্ভবত তার (বাইডেনের) সবচেয়ে বড় দুর্বলতা হলো তার বয়স। যার জন্য কটাক্ষের শিকারও হয়েছেন বেশ কয়েকবার।

বাইডেনের প্রচারণাকে পালটা জবাবে ট্রাম্পের মুখপাত্র স্টিভেন চেউং বলেছেন, বাইডেনের রেকর্ডটি দুর্বলতা, অযোগ্যতা, দুর্নীতি এবং ব্যর্থতার একটি অবিচ্ছিন্ন ধারা। ট্রাম্প আইওয়ার সিওক্স সেন্টারে সমর্থকদের উদ্দেশে এ কথা বলেন।
এদিকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কি না- এ বিষয়ে একটি ঐতিহাসিক মামলার শুনানি করতে যাচ্ছে দেশটির সুপ্রিমকোর্ট।

শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, আগামী ফেব্রুয়ারি মাসে মামলার শুনানি হবে বলে জানিয়েছেন আদালত। তবে ঠিক কত তারিখে এই শুনানি হবে তা এখনো ঘোষণা করা হয়নি। চলতি বছর নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। বিশ্লেষকরা বলছেন, এবারের নির্বাচন খুব কঠিন প্রতিযোগিতার মধ্য দিয়ে যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category