• বুধবার, ২২ মে ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন

যুদ্ধে ২৬২ ক্রীড়াবিদ নিহত ইউক্রেনের

Reporter Name / ১৬৬ Time View
Update : সোমবার, ৩ এপ্রিল, ২০২৩

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনের ২৬২ জন অ্যাথলেট নিহত হয়েছেন বলে জানিয়েছেন ইউক্রেনীয় ক্রীড়ামন্ত্রী ভাদিম হুটসেট। এছাড়া রুশ হামলায় ইউক্রেনের ৩৬৩টি ক্রীড়া অবকাঠামো ধ্বংস হয়ে গেছে বলেও জানিয়েছেন তিনি।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জিমন্যাস্টিকসের সফররত প্রেসিডেন্ট মোরিনারি ওয়াতানাবের সঙ্গে সাক্ষাতের সময় তিনি একথা বলেন।

জানা যায়, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জিমন্যাস্টিকসের সফররত প্রেসিডেন্ট মোরিনারি ওয়াতানাবের সাথে সাক্ষাৎ করেন ইউক্রেনের ক্রীড়ামন্ত্রী ভাদিম হুটসেট। এসময় রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনীয় ক্রীড়াবিদদের প্রাণহানি ও ক্রীড়া অবকাঠামোতে ক্ষয়ক্ষতির তথ্য সামনে আনেন তিনি।

ইউক্রেনীয় ক্রীড়ামন্ত্রী দাবি করেন, রাশিয়ার কোনও ক্রীড়াবিদকে অলিম্পিক বা অন্যান্য ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণের অনুমতি দেওয়া উচিত নয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ওয়েবসাইটে প্রকাশিত ট্রান্সক্রিপ্ট অনুসারে হুটসেট বলেছেন, ‘তারা (রাশিয়ার ক্রীড়াবিদ) সকলেই এই যুদ্ধকে সমর্থন করে এবং এই যুদ্ধের সমর্থনেই বিভিন্ন ইভেন্টে যোগ দিয়ে থাকে তারা।’

দেশের নাম নিয়ে নয় বরং নিরপেক্ষ প্রতিযোগী হিসাবে আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় রাশিয়ান এবং বেলারুশিয়ান ক্রীড়াবিদদের ধীরে ধীরে ফিরে আসার সুযোগ দেওয়ার সুপারিশ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তবে ২০২৪ সালে অনুষ্ঠিতব্য প্যারিস অলিম্পিকে রুশ ও বেলারুশের অ্যাথলেটদের অংশগ্রহণের বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি সংস্থাটি।

ইউক্রেন বলেছে, রাশিয়ানদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে নামানো হলে ২০২৪ সালের গেমসের জন্য যোগ্যতা অর্জনের ইভেন্টে ইউক্রেনীয় ক্রীড়াবিদদের অংশ নিতে দেওয়া হবে না। তবে ইউক্রেনের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে আইওসি।

এছাড়া রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ঠিক কত সংখ্যক ইউক্রেনীয় ক্রীড়াবিদ নিহত বা কত স্থাপনা ধ্বংস করা হয়েছে তা স্বাধীনভাবে যাচাই করা যায়নি।

তবে জানা যায়, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার পূর্ণ মাত্রার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে ইউক্রেনের জাতীয় পর্যায়ের বেশ কয়েকজন ক্রীড়াবিদ তাদের দেশকে রক্ষা করার জন্য স্বেচ্ছায় অস্ত্র তুলে নিয়েছেন।

এই বছর যারা নিহত হয়েছেন তাদের মধ্যে ফিগার স্কেটার দিমিত্রো শার্পার রয়েছেন। তিনি বাখমুতের কাছে যুদ্ধে মারা যান। এছাড়া ভলোদিমির আন্দ্রোশচুক নামে ২২ বছর বয়সী ডেকাথলন চ্যাম্পিয়নও প্রাণ হারিয়েছেন। নিহত এই অ্যাথলেট তার ভবিষ্যতের অলিম্পিকে ভালো ফলাফলের বিষয়ে আশাবাদী ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category