• বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৩:৪৮ অপরাহ্ন

সরকার বিরোধী দলের ওপর দমন-পীড়ন বাড়িয়েছে

Reporter Name / ৪৯ Time View
Update : সোমবার, ৬ নভেম্বর, ২০২৩

বাংলাদেশে অক্টোবর মাসে রাজনৈতিক পরিস্থিতির অবনতি হয়েছে। গত মাসে দেশে বিরোধী দলের ওপর দমন-পীড়ন বাড়িয়েছে সরকার। এছাড়া অর্থনৈতিক টানাপোড়েনও অব্যাহত ছিল। দেশে প্রতিমাসে ১ বিলিয়ন বা ১০০ কোটি ডলার হিসাবে কমছে রিজার্ভ। রোহিঙ্গা আশ্রয় শিবিরগুলোতেও সংঘাত চলেছে। বাংলাদেশ পরিস্থিতি নিয়ে সর্বশেষ প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রাসেলসভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ (আইসিজি)। অক্টোবরের পরিস্থিতি নিয়ে আইসিজির ওয়েবসাইটে সম্প্রতি ওই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

আইসিজি বলেছে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বিরোধী দল বিএনপির নেতাকর্মীদের ওপর দমন-পীড়ন বাড়িয়েছে সরকার। নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ২৮ অক্টোবর ঢাকায় সমাবেশের আয়োজন করে বিএনপি। ওই সমাবেশ ঘিরে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এদিন দেশের অন্যান্য বড় শহরেও সংঘর্ষের খবর পাওয়া যায়। এতে এক পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক ব্যক্তি নিহত হন। আহত হন অনেকে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২৯ অক্টোবর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির প্রায় ১০০ নেতাকর্মীকে আটক করে পুলিশ। বিএনপির দাবি, ২১ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত দলটির প্রায় তিন হাজার নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। ২৯ অক্টোবর সারা দেশে হরতাল ডাকে বিএনপিসহ বিরোধীরা। ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত দেশব্যাপী অবরোধ জারি করা হয়। এতে সংঘাতের আশঙ্কা বাড়ে।

আইসিজি আরও বলেছে, একই সময়ে বাংলাদেশে অর্থনৈতিক টানাপোড়েন অব্যাহত আছে। ১৮ অক্টোবর গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১ হাজার ৭০০ কোটি ডলারের নিচে নেমেছে।

আইসিজির প্রতিবেদনে কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবিরগুলোতে সংঘাত চলমান রয়েছে বলে জানানো হয়েছে। এতে উল্লেখ আছে, ২ অক্টোবর সশস্ত্র গোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) এক নেতাকে আটক করে র্যাব-২। পরে ৪ অক্টোবর বন্দুকযুদ্ধে আরসার এক সদস্য নিহত হন। ৯ অক্টোবর সশস্ত্র গোষ্ঠী রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের সন্দেহভাজন সদস্যরা আরসার দুই সদস্যকে হত্যা করেন। এ ছাড়া মিয়ানমার থেকে মাদক চোরাচালান ও হত্যার অভিযোগে অক্টোবরে কক্সবাজারে গ্রেফতারের ঘটনা ঘটে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category