• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১০:১২ অপরাহ্ন

সোশ্যাল মিডিয়ায় এখন বিশ্বের অর্ধেকেরও বেশি মানুষ

Reporter Name / ৪৬ Time View
Update : শনিবার, ২২ জুলাই, ২০২৩
Former Pakistani Prime Minister Imran Khan speaks with Reuters during an interview, in Lahore, Pakistan March 17, 2023. REUTERS/Akhtar Soomro

প্রায় পাঁচশ কোটি বা বিশ্বের জনসংখ্যার ৬০ শতাংশের কিছু বেশি মানুষ সোশ্যাল মিডিয়ায় সক্রিয় রয়েছে। গত বছরের তুলনায় ৩ দশমিক ৭ শতাংশ বৃদ্ধির প্রতিনিধিত্ব করে। সাম্প্রতিক এক গবেষণায় এ কথা জানানো হয়।

এনডিটিভির এক খবরে বলা হয়েছে, ডিজিটাল অ্যাডভাইজরি ফ্লিম সংস্থা ক্যাপ্রিওস সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে এ হিসাব তুলে ধরা হয়। সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা ৫১৯ কোটির কাছাকাছি পৌঁছেছে এবং এই সংখ্যক মানুষ ইন্টারনেটও ব্যবহার করে বা বিশ্বের জনসংখ্যার ৬৪ দশমিক ৫ শতাংশ। অঞ্চলগুলোর মধ্যে এই সংখ্যার পার্থক্য রয়েছে। পূর্ব ও মধ্য আফ্রিকায় ১১ জনের মধ্যে মাত্র একজন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন।

ভারত এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ, এখানে এই সংখ্যা তিনজনের মধ্যে একজন। সোশ্যাল মিডিয়ায় ব্যয় করা সময়ের পরিমাণও প্রতিদিন দুই মিনিট বেড়ে ২ ঘণ্টা ২৬ মিনিট হয়েছে। এখানে আবারও বড় বৈষম্য রয়েছে, যেখানে ব্রাজিলিয়ানরা প্রতিদিন গড়ে ৩ ঘণ্টা ৪৯ মিনিট সময় ব্যয় করে সোশ্যাল মিডিয়ায় সেখানে জাপানিরা এক ঘণ্টারও কম। গড়ে সোশ্যাল মিডিয়ায় ব্যবহারকারীরা সাতটি প্ল্যাটফর্মে রয়েছে। মেটা হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং ফেসবুকসহ তিনটি অ্যাপস রয়েছে।

চীনের তিনটি অ্যাপস রয়েছে, উইচ্যাট, টিকটক এবং স্থানীয় সংস্ককরণ ডাউইন। টুইটার, মেসেঞ্জার এবং টেলিগ্রাম শীর্ষস্থানীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর মধ্যে রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category