• রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

হামাসকে পুরোপুরি হারানো সম্ভব নয়, স্বীকার করলেন ইসরাইলি মন্ত্রী

Reporter Name / ১০ Time View
Update : শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে পুরোপুরি হারানো সম্ভব নয় বলে স্বীকার করলেন ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভার দফতরবিহীন মন্ত্রী ও প্রতিরক্ষা বাহিনীর সাবেক প্রধান গাদি আইজেনকোট।

তিনি বলেন, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে সম্পূর্ণভাবে হারানো কোনোভাবেই সম্ভব নয়। হামাসকে পুরোপুরিভাবে পরাজিত করার যে আলোচনা চলছে সেটি কার্যত অবাস্তব।

এছাড়া গাজায় যুদ্ধ পরিচালনার ধরন নিয়েও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সমালোচনা করেছেন তিনি।

সেই সঙ্গে হামাসের হাতে আটক জিম্মিদের নিয়েও কথা বলেছেন ইসরাইলের যুদ্ধকালীন এই মন্ত্রী। তার মতে, নেতানিয়াহু জিম্মিদের মুক্ত করতে সামরিক চাপ প্রয়োগের কথা বললেও, জিম্মিদের জীবিত ফিরে পেতে হলে হামাসের সঙ্গে চুক্তি করা ছাড়া কোনো উপায় নেই।

তিনি বলেন, এটি বলতে হবে, সাহসিকতার সঙ্গে যে, চুক্তি ছাড়া জিম্মিদের আপাতত ছাড়ানো সম্ভব নয়। তাদের মুক্ত করার একমাত্র উপায় হল হামাসের সঙ্গে চুক্তি করা।

গাদি আইজেনকোট আরও জানান, গত ১১ অক্টোবর লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে বড় সামরিক অভিযান শুরুর সিদ্ধান্ত নিয়েছিল যুদ্ধকালীন মন্ত্রিসভা। কিন্তু তিনি এবং অপর মন্ত্রী বেনি গান্তজ এই সিদ্ধান্ত থেকে সবাইকে নিবৃত করেন।

তিনি বলেন, ওইদিন মন্ত্রিসভার বৈঠকে তারা উপস্থিত থাকায় ইসরাইল ‘মারাত্মক ভুল’ থেকে বেঁচে গেছে।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলে আসছেন, গাজা থেকে হামাসকে পুরোপুরি নির্মূল করবেন তারা। তবে এ বিষয়টি যে সম্ভব নয় সেটি ইসরাইলি মন্ত্রিসভার অনেকেই এখন বলছেন।

সূত্র: টাইমস অব ইসরাইল, আলজাজিরা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category