• সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন

অভিযান চলবে কিয়েভ সরকার ধ্বংস না হওয়া পর্যন্ত: রাশিয়া

Reporter Name / ৫২ Time View
Update : রবিবার, ১ অক্টোবর, ২০২৩

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের আরও অঞ্চল অধিগ্রহণের হুমকি দিয়েছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

গত বছরের ২৯ সেপ্টেম্বর ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চল অধিগ্রহণ করে রাশিয়া। ওই অধিগ্রহণের এক বছর পূর্তির পরের দিন এমন মন্তব্য করেছেন মেদভেদেভ।

সাবেক প্রেসিডেন্ট মেদভেদেভ এখন রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

তিনি ইউক্রেনের আরও অঞ্চল দখলের হুমকি দিয়ে বলেছেন, ‘কিয়েভের নাৎসি সরকার পুরোপুরি ধ্বংস না হওয়া পর্যন্ত বিশেষ সামরিক অভিযান চলবে। জয় আমাদের হবে এবং রাশিয়ার সঙ্গে যুক্ত হবে আরও নতুন অঞ্চল।’

গত বছর কয়েক দফা ‘কথিত’ গণভোটের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চল অধিগ্রহণ করে রাশিয়া। ওই অঞ্চলের সাধারণ মানুষকে বাড়িতে বাড়িতে গিয়ে এবং ভয়প্রীতি প্রদর্শন করে ভোট দিতে বাধ্য করা হয় বলে অভিযোগ উঠেছিল। গণভোটের পর ওই চার অঞ্চলের প্রক্সি সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে সেগুলোকে রাশিয়ার অংশ হিসেবে যুক্ত করেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তবে অধিগ্রহণ করলেও চারটি অঞ্চলের একটিতেও রাশিয়া পূর্ণ নিয়ন্ত্রণ আরোপ করতে পারেনি। ওই অঞ্চলগুলোতে প্রায়ই ইউক্রেনের চোরাগোপ্তার হামলার মুখে পড়েন রাশিয়ার নিয়োগকৃত কর্মকর্তারা।

এ ছাড়া ইউক্রেনীয় বাহিনী দূরপাল্লার অস্ত্র ব্যবহার করে, সেখানে রুশ বাহিনীর অবকাঠামো ও অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়ে থাকে।

অধিগ্রহণের এক বছর পূর্তি উপলক্ষ্যে শুক্রবার (২৯ সেপ্টেম্বর) কথা বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। তিনি দাবি করেছেন, এই অঞ্চলের মানুষ রাশিয়ার সঙ্গেই থাকতে চান।

সূত্র: এএফপি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category