• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন

৯ মাসে ১ লাখ ৪৫ হাজার পাসপোর্ট বিতরণ মালয়েশিয়ায়

Reporter Name / ৫৬ Time View
Update : বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩

মালয়েশিয়ায় চলতি বছরের জানুয়ারি থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে এক লাখ ৪৫ হাজার পাসপোর্ট বিতরণ করেছে বাংলাদেশ হাইকমিশন। মঙ্গলবার মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

হাইকমিশন জানায়, মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি কর্মীদের দ্রুততম পাসপোর্ট সেবা নিশ্চিত করার লক্ষ্যে হাইকমিশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। হাইকমিশন প্রবাসীদের সুবিধার্থে ৫০টি পোস্ট অফিসের মাধ্যমে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে পাসপোর্ট বিতরণ করে যাচ্ছে।

পাশাপাশি অনিয়মিত কর্মীদের বৈধতা নেওয়ার সুবিধার্থে অফিস চলাকালীন বাইরে ও ছুটির দিনেও মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে বিশেষ ব্যবস্থায় পাসপোর্ট বিতরণ করা হচ্ছে।

এদিকে প্রবাসীরা পাসপোর্টের আবেদন করেও সময়মতো পাসপোর্ট হাতে না পাওয়ার অভিযোগ থাকলেও হাইকমিশন বলছে, চলতি বছরের জানুয়ারি থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে ১ লাখ ৪৫ হাজার পাসপোর্ট বিতরণ করা হয়েছে। এর মধ্যে পোস্ট অফিসের মাধ্যমে ১ লাখ ২৫ হাজার ও হাইকমিশন থেকে সরাসরি ২০ হাজার পাসপোর্ট বিতরণ করা হয়েছে। পোস্ট অফিসের মাধ্যমে হাইকমিশনে নতুন পাসপোর্টের (রিনিউ) জন্য এ পর্যন্ত ১ লাখ ৬৫ হাজারটি আবেদন জমা পড়েছে।

এদিকে ডিজিটাল পদ্ধতিতে পোস লাজুর (পোস্ট অফিস) মাধ্যমে পাসপোর্ট ডেলিভারি সংক্রান্ত কার্যক্রম আরও গতিশীল করার লক্ষ্যে হাইকমিশন কাজ করছে বলে জানালেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।

এছাড়া দৈনিক অ্যাপয়েন্টমেন্ট বাড়ানো হয়েছে ও অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট বাধ্যতামূলক করা হয়েছে। ডাকযোগে পাসপোর্ট সংগ্রহ করতে হলে প্রথমে appointment.bdhckl.gov.bd  ঠিকানায় প্রবেশ করে তথ্য পূরণপূর্বক আবেদন করতে হবে।

এছাড়া ছুটির দিনে মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে কনস্যুলার ভিজিটের সময় এবং হাইকমিশন থেকে সরাসরি পাসপোর্ট সংগ্রহের জন্য অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে সময়মতো নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হয় বলে জানান পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মিয়া মোহাম্মদ কেয়াম উদ্দিন। তবে এক্ষেত্রে সেবাপ্রত্যাশীদের একইসঙ্গে দুটি সেবার অ্যাপয়েন্টমেন্ট নেওয়া থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category