• বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন

আজও অমলিন লারার সেই ইনিংস

Reporter Name / ৭ Time View
Update : বুধবার, ১০ জুলাই, ২০২৪

ক্রিকেট বিশ্বে নান্দনিক পারফরম্যান্সে কিংবদন্তি হয়ে আছেন ব্রায়ান লারা। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই তারকা ক্রিকেট থেকে অবসরে গেলেও তার কিছু রেকর্ড এখনো অক্ষত আছে।

এখন থেকে ২০ বছর আগে ২০০৪ সালের এপ্রিল মাসে ইংল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগা রিক্রিয়েশন গ্রাউন্ডে ৫৮২ বল খেলে ৪৩টি চার আর ৪টি ছক্কার সাহায্যে ৪০০ রানের অনবদ্য ইনিংস খেলেন লারা। তার সেই রেকর্ড আজও অক্ষত আছে।

টেস্টে এক ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ৩৮০ রান করেছেন অস্ট্রেলিয়ান তারকা ম্যাথু হেডেন। তিনি ২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এই রান করেন।

১৯৯৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৩৭৫ রানের ইনিংস খেলেন লারা। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৭৪ রানের ইনিংস খেলেন শ্রীলংকান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে।

১৯৫৮ সালে পাকিস্তানের বিপক্ষে ৩৬৫ রানের অনবদ্য ইনিংস খেলেন ক্যারিবিয়ান তারকা গ্যারি সোবার্স। তার সেই রেকর্ডটি ৩৬ বছর স্থায়ী ছিল। সেই রেকর্ড ভেঙে দেন লারা।

টেস্ট ক্রিকেটের নতুন এক দিগন্তও উন্মোচিত হয়েছে লারার ব্যাটে। টেস্ট ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে করেছেন ৪০০ রান। ইংল্যান্ডের কোনো বোলার থামাতে পারেনি তাকে। লাঞ্চের আধঘণ্টা পর নিজেই থামার সিদ্ধান্ত নেন ব্রায়ান লারা। ৫ উইকেটে ৭৫১ রানে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস ঘোষণা করেন অধিনায়ক। অপরাজিত ৪০০ রান, ৭৭৬ মিনিট, ৫৮২ বল, ৪৩টি চার, ৪টি ছয়- টেস্ট ইতিহাসের নতুন এক দ্বার খুলে দেয় এই পরিসংখ্যান।

টেস্টে এক ইনিংসে রেকর্ড সর্বোচ্চ ৪০০ রান করেছেন লারা। তবে টেস্টে ট্রিপল সেঞ্চুরি আছে ৩০টি। এ তালিকায় নাম আছে-ম্যাথু হেডেন, মাহেলা জয়াবর্ধনে, গ্যারি সোবার্স, লর্ড হার্টন, সনাথ জয়সুরিয়া, হানিফ মোহাম্মদ, ওয়ালি হ্যামন্ড, ডেভিড ওয়ার্নার, মার্ক টেলর, ডোনাল্ড ব্রাডম্যান, গ্রাহাম গুচ, ক্রিস গেইল, মাইকেল ক্লার্ক, ইনজামাম-উল হক, অ্যান্ডি স্যান্ডহাম, বীরেন্দ্রর শেহবাগ, ইউনিস খান, কুমার সাঙ্গাকারা, হাশিম আমলা, বব সিম্পসন, জন এডরিচ, বব কোপার, করুন নায়ার, আজহার আলি, ব্রান্ডন ম্যাককালাম ও লরেন্স রো।

লারা ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৭ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলে ৫৩টি সেঞ্চুরি আর ১১১টি ফিফটির সাহায্যে অষ্টম সর্বোচ্চ ২২ হাজার ৩৫৮ রান করেছেন। রেকর্ড সর্বোচ্চ ১০০টি সেঞ্চুরির সাহায্যে সবচেয়ে বেশি ৩৪ হাজার ৩৫৭ রান করে শীর্ষে আছেন শচীন টেন্ডুলকার।

ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারার বর্তমান বয়স ৫৫ বছর। ক্রিকেট থেকে অবসরে তিনি ক্রীড়া বিশ্লেষক হিসেবে কাজ করছেন। ২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) চট্টগ্রাম কিংসের মেন্টর হিসেবে দায়িত্ব পালন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category