• সোমবার, ২৭ মে ২০২৪, ০১:৩১ অপরাহ্ন

কৃষকরা আকাশ পানে তাকিয়ে আতঙ্কে আছে

Reporter Name / ১৭৫ Time View
Update : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩

বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কৃষকের আকাশ পানে তাকিয়ে আতঙ্কে দিন কাটছে তাদের। আকাশে মেঘ দেখলেই আতঙ্কতা বিরাজ করছে তাদের মাঝে। উপকূলীয় অঞ্চলের মানুষ কৃষি উপনির্ভরশীল পাথরঘাটা ১৭হাজার ৪৫৪ হেক্টর জমিতে রয়েছে রবি শস্য।

গত কিছুদিন ধরে থেকে কালবৈশাখী ঝড়ে থমকে থমকে বৃষ্টিতে কৃষক ব্যাপক ক্ষতির সম্মুখীন না হলেও। আগামী দিন গুলোতে বৃষ্টি হলে কৃষক ক্ষতির সম্মুখীন হবে । সেই জন্য আকাশে মেঘ দেখলে আতঙ্কে দিন কেটে কৃষকের।

উপজেলা কৃষি অফিসের তথ্য অনুসারে, এ বছর বিভিন্ন ফসল মিলিয়ে মোট ১৭ হাজার ৪৫৪ হেক্টর জমিতে রবি শস্য চাষ হয়েছে। তার মধ্যে মুগ ডাল চাষ হয়েছে ১২ হাজার ৪১০ হেক্টর, খেসারি ডাল চাষ হয়েছে ১ হাজার ৮৯৫ হেক্টর, সূর্যমুখী চাষ হয়েছে ৬৩০ সেক্টর , আলু চাষ হয়েছে ৫৩০ হেক্টর, বোরো আবাদ হয়েছে ৩৫০ হেক্টর, ভুট্টা চাষ হয়েছে ১৭০ হেক্টর, তরমুজ চাষ হয়েছে ৮৫ হেক্টর, সবজি চাষ হয়েছে ৮৭০ হেক্টর , গম ,আখ, মিষ্টি আলু, মরিচ, হলুদ, রসুন পেঁয়াজসহ ১৭ হাজার ৪৫৪ জমিতে রবি শস্য চাষ হয়েছে। তরমুজ,আলু,মুগডাল ও সূর্যমুখী চাষীদের বৃষ্টির আতঙ্কে দিন কাটছে। বৃষ্টি এলে জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ডুবে যাবে তাদের ফসলি জমি।

স্থানীয় চাষিরা বলেন, গত কিছুদিন ধরে বৃষ্টির কারণে অধিক ক্ষতির সম্মুখীন না হলেও সামনে বৃষ্টি হলে পথে বসতে হবে আমাদের ।

এ ব্যাপারে পাথরঘাটা উপজেলা কৃষি সম্প্রারণ কর্মকর্তা মোসা: ফারজানা তাসমিন বলেন ,গত কয়েকদিন ধরে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তাতে তেমন একটা ক্ষতি না হলেও সামনে আরও বৃষ্টি হলে ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে পারে কৃষকরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category