• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৯:৫৭ অপরাহ্ন

যে এসি কিনলে বিদ্যুৎ বিল কম আসবে

Reporter Name / ১৪৯ Time View
Update : বুধবার, ১৪ জুন, ২০২৩

শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসি চালালে বিদ্যুৎ বিল বেশি আসে। এই ভয়ে অনেকেই বাসা-বাড়িতে এসি লাগান না। তবে আপনি যদি রেটিংপ্রাপ্ত ইনভার্টার এসি কেনেন তবে বিদ্যুৎ বিল কম আসবে। জানুন কত রেটিংয়ের এসি কিনলে বিল কম আসবে।

এসি দুই ধরনের হয়। ইনভার্টার ও নন-ইনভার্টার। এগুলোয় আবার কোম্পানি রেটিং দেয়। যার যত রেটিং বেশি তার তত বিদ্যুৎ বিল কম হয়।

আপনি যদি এসি কিনবেন বলে ঠিক করেন তবে অবশ্যই ইনভার্টার এসি কেনা উচিত। এবং সেটা অবশ্যই স্প্লিট ইনভার্টার এসি কেনা উচিত। কেননা, ইনভার্টার এসির কম্প্রেসর সর্বদা পরিবর্তনশীল গতিতে চলে। এর কম্প্রেসরগুলোকেও শক্তি দক্ষ করে তোলে। তাতে আখেরে আপনার ইনভার্টার এসি অনেক কম শক্তিও খরচ করে।

এসি স্টার রেটিং: কোনটা ভালো, কোনটা খারাপ

একটা এয়ার কন্ডিশনারে একাধিক স্টার রেটিং থাকতে পারে, শক্তি সাশ্রয়ের কথা মাথায় রেখে সেই স্টার রেটিং দেয় ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি বা বিইই। সব থেকে ভালো স্টার রেটিংয়ের এসি হল নিঃসন্দেহে ৫ স্টার রেটিংয়ের এসি। আর সবথেকে খারাপ রেটিংয়ের এসি হল ১ স্টার রেটিং এয়ার কন্ডিশনার। এখন আপনি যদি ৫ স্টার রেটিংয়ের এয়ার কন্ডিশনার কেনেন, তাহলে তার দাম বেশি হবে এবং ১ স্টার রেটিং এসি কিনলে তার দাম কম হবে। যদিও এই রেটিংয়ের উপরেই নির্ভর করছে কত টাকা ইলেকট্রিক বিল আসছে, সেই বিষয়টি।

এসি স্টার রেটিং: ইলেকট্রিক বিল খরচ

ব্যুরো অব এনার্জি এফিসিয়েন্সির রিপোর্ট অনুযায়ী, ১ স্টার রেটিং এসির তুলনায় ৫ স্টার রেটিং এসি ২০ থেকে ২২ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করতে সক্ষম। অর্থাৎ আপনার ১ স্টার রেটিং এসি যদি ২০০ ইউনিট বিদ্যুৎ খরচ করে, তাহলে সেই জায়গায় ৫ স্টার রেটিং এসি ১৬০ ইউনিট বিদ্যুৎ খরচ করবে।

একই রকম ভাবে আপনাকে এক ইউনিটের জন্য যদি ৮ টাকা হয়, তাহলে প্রতি মাসে আপনার ৩২০ টাকা সাশ্রয় হবে। সেই কারণেই ব্যবহারকারীদের উচিত সবসময় ৫ স্টার রেটিংয়ের এয়ার কন্ডিশনার কেনা। তাতে দাম একটু বেশি হবে ঠিকই। কিন্তু আপনার এসি ইলেকট্রিক বিল অনেক কমাবে, ঘর খুব দ্রুত ঠান্ডা হবে।

ইনভার্টার এসি

এখন আপনার অতি অবশ্যই ইনভার্টার এসি কেনা উচিত। সেই এসি হওয়া উচিত স্প্লিট ইনভার্টার এসি। তার কারণ ইনভার্টার এসির কম্প্রেসর সর্বদা পরিবর্তনশীল গতিতে চলে। এর কম্প্রেসরগুলিকেও শক্তি দক্ষ করে তোলে। তাতে আখেরে আপনার ইনভার্টার এসি অনেক কম শক্তিও খরচ করে। তার থেকেও বড় কথা হল ইনভার্টার এসি আওয়াজও কম করে। এছাড়াও, অন্যান্য এসির তুলনায় এটি ঘরও খুব দ্রুত শীতল করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category