• সোমবার, ২৭ মে ২০২৪, ১২:০৬ অপরাহ্ন

সংলাপের প্রস্তাব তফশিল পিছিয়ে

Reporter Name / ৫৮ Time View
Update : সোমবার, ২০ নভেম্বর, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল পিছিয়ে সব রাজনৈতিক দলকে আলোচনার জন্য আহ্বানের প্রস্তাব দিয়েছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ এমপি। রোববার দুপুরে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বৈঠকে এই প্রস্তাব দেন তিনি। বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা, সংসদ-সদস্য রাহগির আল মাহি এরশাদ সাদ, অধ্যক্ষ রওশন আরা মান্নান, রওশন এরশাদের মুখপাত্র কাজী মো. মামুনুর রশীদ এ সময় উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে রওশন এরশাদ তার লিখিত বক্তব্যে বলেন, আমরা সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল। তফশিল ঘোষণাকে স্বাগত জানাই। তবে ঘোষিত তফশিলের সময় যথেষ্ট নয়। সময় কিছুটা বাড়ানো প্রয়োজন। ৩০ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ দিন। ওইদিন আয়কর রিটার্নেরও শেষ দিন। তাই মনোনয়ন দাখিলে আয়কর রিটার্নের রিপোর্ট দিতে সমস্যা হবে। এ কারণেও তফশিল পিছিয়ে দেওয়া প্রয়োজন। তিনি আরও বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতি, আপনি রাষ্ট্রের অভিভাবক। সেই বিবেচনায় আপনি সব রাজনৈতিক দলকে আলোচনার জন্য আহ্বান জানাতে পারেন। এ সময় সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন অনুষ্ঠানের পক্ষে মত দিয়ে বিরোধীদলীয় নেতা বলেন, নইলে দেশে সাংবিধানিক সংকট তৈরি হবে।’ জাতীয় পার্টিকে একটি নির্বাচনমুখী দল উল্লেখ করে রওশন এরশাদ বলেন, ‘আমরা নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি নিয়েছি। জাতীয় পার্টি একান্তভাবে আশা করে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ব্যাপারে আপনার (রাষ্ট্রপতি) সহযোগিতা আমরা একান্তভাবে প্রত্যাশা করি।’

প্রায় ঘণ্টাব্যাপী আলাপ-আলোচনা শেষে বঙ্গভবন ত্যাগ করেন তিনি। এরপর তার পক্ষে বৈঠক প্রসঙ্গে জাতীয় সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা এমপি সাংবাদিকদের বলেন, সব দলের সঙ্গে আলোচনার বিষয়টি নিয়ে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলে তাদের জানিয়েছেন। তিনি বলেন, রাষ্ট্রপতিকে রওশন এরশাদ বলেছেন, সংবিধান অনুযায়ী নির্বাচন সময়মতো না হলে সাংবিধানিক সংকট হবে। যথাসময়ে নির্বাচন করতে সহযোগিতার জন্য তারা প্রস্তুত রয়েছেন। রাষ্ট্রপতি বলেছেন, সরকার ও নির্বাচন কমিশন যথাসময়ে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করবে বলে তিনি আশা করেন।

মসিউর রহমান রাঙ্গা এ সময় আরও বলেন, রাষ্ট্রপতির কাছে রওশন এরশাদ মনোনয়নপত্র জমার শেষ দিন ৩০ নভেম্বর থেকে কিছুটা পিছিয়ে দেওয়ার জন্য অনুরোধ করেছেন। ওইদিন আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন। মনোনয়নপত্র জমা দেওয়ারও শেষ দিন। সে কারণে মনোনয়নপত্র জমা দু-একদিন পিছিয়ে দেওয়ার কথাটি বলেছেন রওশন এরশাদ। তিনি জানান, রাষ্ট্রপতি বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন বলে তাদের জানিয়েছেন।

বঙ্গভবন থেকে বেরিয়ে বিরোধীদলীয় নেতার মুখপাত্র কাজী মামুনুর রশীদ সাংবাদিকদের বলেন, রওশন এরশাদ রাষ্ট্রপতির শারীরিক খোঁজখবর নিয়েছেন। তিনি আরও বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে অভিভাবক হিসাবে রাষ্ট্রপতিকে সবার সঙ্গে আলোচনা করার বিষয়ে অনুরোধ করেন জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক। এর আগে গত মঙ্গলবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের এমপি। সেদিন তিনি মার্কিন রাষ্ট্রদূতের কাছ থেকে যুক্তরাষ্ট্র সরকারের দেওয়া চিঠির বিষয়টি রাষ্ট্রপতিকে অবহিত করেন। পাশাপাশি চলমান সংকট থেকে উত্তরণে এবং ভোটের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে রাজনৈতিক দলগুলোকে নিয়ে একটি সংলাপের উদ্যোগ নেওয়ার জন্য রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category