• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবে ১২ বছর পর

Reporter Name / ১৮৩ Time View
Update : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩

২০১১ সালের পর প্রথমবারের মতো সৌদি আরব সফরে গেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ। বুধবার তিনি দেশটিতে পৌঁছান। গত ১২ বছরের মধ্যে সৌদিতে এটিই তার প্রথম সফর।

সিরিয়া ও সৌদি আরবের গণমাধ্যমগুলো জানিয়েছে, সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদের আমন্ত্রণে রিয়াদ সফরে গেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে বলা হয়েছে, সিরিয়ায় ঐক্য, নিরাপত্তা ও শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে দেশটির চলমান সংকটের একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করার উদ্দেশ্যে দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীরা গুরুত্বপূর্ণ বৈঠকে মিলিত হবেন।

রয়টার্স বলছে, সৌদি আরব এবং সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা বুধবার কনস্যুলার পরিষেবা এবং উভয় দেশের মধ্যে ফ্লাইট পুনরায় চালু করার পদক্ষেপসহ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে সাম্প্রতিক পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

একইসঙ্গে মাদক পাচারের বিরুদ্ধে লড়াই করতে এবং সিরিয়াকে আরব ব্লকে ফিরে আসায় সহযোগিতা করতে সম্মত হয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

২০১১ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ দেশটিতে শান্তিপূর্ণ বিক্ষোভের ওপর নৃশংস দমন-পীড়ন চালানোর পর দামেস্কের সাথে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। একইসঙ্গে আসাদকে ক্ষমতা থেকে অপসারণের জন্য লড়াইরত বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সমর্থনও করেছিল দেশটি। পরে সিরিয়াকে আরব লীগ থেকেও বরখাস্ত করা হয়।

ইরানের সঙ্গে সৌদির সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার পর এবার দামেস্ক ও রিয়াদের মধ্যে সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে এবং এই দুই আরব দেশের মধ্যে সম্পর্ক পুনরুদ্ধারের সম্ভাবনাও ক্রমবর্ধমান হয়ে উঠছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category