• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

ডলার আগাম বেচাকেনার দামেও লাগাম

Reporter Name / ৫৩ Time View
Update : সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩

আগাম বা ফরোয়ার্ড ডলার বেচাকেনার দামেও লাগাম টেনেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন আর আগের মতো আগাম ডলার বেচাকেনায় ইচ্ছেমতো দাম নির্ধারণ করা যাবে না। ডলারের আগাম বেচাকেনার ক্ষেত্রে বেঁধে দেওয়া দামের সঙ্গে সর্বোচ্চ ১২.১৪ শতাংশ বার্ষিক ভিত্তিতে দাম বাড়ানো যাবে। কোনোক্রমেই এর বেশি বাড়ানো যাবে না। ফলে আগাম বিক্রির ক্ষেত্রে এক বছর মেয়াদে প্রতি ডলারের দাম হবে সর্বোচ্চ ১২৩ টাকা ৩৫ পয়সা। ছয় মাস মেয়াদে প্রতি ডলারের আগাম দাম হবে সর্বোচ্চ  ১১৬ টাকা ৬৮ পয়সা। বর্তমানে প্রতি ডলারের বেঁধে দেওয়া দর সর্বোচ্চ ১১০ টাকা।

এ বিষয়ে রোববার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

সূত্র জানায়, বাজারে সংকট থাকায় আমদানির এলসি খোলার জন্য চাহিদা অনুযায়ী ডলার পাওয়া যাচ্ছে না। এ কারণে আমদানিকারকরা এলসি খোলার জন্য আগাম ডলার কিনে রাখছেন। অনেকে আগে এলসি খুললেও এখন দেনা শোধের জন্য আগাম ডলার কিনছেন। যে কারণে বাজারে আগাম ডলারের চাহিদা বেড়েছে। এতে দামও বাড়ছে। বর্তমানে করপোরেট ডিলিংয়ের আওতায় আগাম ডলার ১২২ টাকায়ও বিক্রি হচ্ছে। বিভিন্ন মেয়াদি ডলার ১১৪ থেকে ১২৫ টাকা দরেও বিক্রি হচ্ছে। এ কারণেই আগাম ডলার বাজারে শৃঙ্খলা আনতে কেন্দ্রীয় ব্যাংক এখন দর বেঁধে দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী, আগাম ডলার বেচাকেনার দাম নির্ধারিত হবে ছয় মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদের হারের সঙ্গে। প্রতিমাসে কেন্দ্রীয় ব্যাংক এই সুদের হার ঘোষণা করছে। বর্তমানে ছয় মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদের হার ৭ দশমিক ১৪ শতাংশ। এর সঙ্গে আরও ৫ শতাংশ যোগ করতে পারবে ব্যাংকগুলো। ফলে আগাম ডলার বেচাকেনার ক্ষেত্রে ব্যাংকগুলো প্রিমিয়াম হিসাবে সর্বোচ্চ ১২ দশমিক ১৪ শতাংশ যোগ করতে পারবে। বর্তমানে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশনের (বাফেদা) আমদানিতে প্রতি ডলারের বেঁধে দেওয়া দর হচ্ছে সর্বোচ্চ ১১০ টাকা। নতুন নিয়মে আগাম বেচাকেনার ক্ষেত্রে এক বছর মেয়াদে এর সঙ্গে আরও ১২ দশমিক ১৪ শতাংশ প্রিমিয়াম যোগ করা যাবে। এ হিসাবে এক বছর মেয়াদে আগাম ডলার বেচাকেনার দর হবে সর্বোচ্চ ১২৩ টাকা ৩৫ পয়সা।

একই সঙ্গে ছয় মেয়াদের সর্বোচ্চ দর হবে ১১৬ টাকা ৬৮ পয়সা। এভাবে আগাম সময় অনুযায়ী ডলারের দাম কমবেশি হবে। বাফেদা ডলারের নতুন দাম নির্ধারণ করলে বা কেন্দ্রীয় ব্যাংক ট্রেজারি বিলের সুদের হারের পরিবর্তন করলে ডলারের দামেও পরিবর্তন আসবে।

সার্কুলারে বলা হয়, বৈদেশিক মুদ্রাবাজারে শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে কেন্দ্রীয় ব্যাংক এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category