• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন

গুগলে সার্চ করায় মিলবে অর্থ, কীভাবে জানুন

Reporter Name / ১১৬ Time View
Update : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩

কোনোকিছু জানতে বা প্রশ্নের উত্তর খুঁজতে গুগলে সার্চ দেন? এবার তবে আপনাকে অর্থ দেবে মাল্টি মিলিয়ন ডলার কোম্পানিটি। হ্যাঁ, একদম ঠিক শুনছেন। আপনি যদি ২০০৬ থেকে ২০১৩ সালের মধ্যে গুগল সার্চ করে থাকেন তবেই মিলবে এই অর্থ। পাবেন নগদ ৮৩৪ টাকা। ভাবছেন কী করে সম্ভব? চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক-

২০০৬ সালের অক্টোবর থেকে ২০১৩ সালের সেপ্টেম্বরের মধ্যে যেসব ব্যবহার কিছু না কিছু বিষয়ে গুগল সার্চ করেছে তাদের সবাইকে ক্ষতিপূরণ বাবদ এই টাকা দেবে গুগল। ভাবছেন কীসের ক্ষতিপূরণ? ২০১৩ সালে গুগলের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয় মার্কিন যুক্তরাষ্ট্রে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, গুগলের বিরুদ্ধে আনা এই অভিযোগে বলা হয় ব্যবহারকারীদের অজান্তে তাদের সার্চ করা প্রশ্ন এবং সার্চ হিস্ট্রি থার্ড পার্টি ওয়েবসাইটের সঙ্গে ভাগ করেছে কোম্পানি। মামলা অনুযায়ী, এটি ব্যবহারকারীদের গোপনীয়তা নীতি লঙ্ঘন করা। এখানেই শেষ নয়। গুগল ব্যবহারকারীদের জন্য যে গোপনীয়তা নীতি মেনে চলে তাও ভাঙা হয়েছে।

এই কারণেই ক্ষতিপূরণ বাবদ ২৩ মিলিয়ন ডলার টাকা দিতে রাজি হয়েছে গুগলের পেরেন্ট সংস্থা অ্যালফাবেট। এই ২৩ মিলিয়ন ডলারের সামান্য অংশ আপনিও পেতে পারেন যদি ওই নির্দিষ্ট সময়ের মধ্যে গুগল ব্যবহার করে থাকেন।

জানা গেছে, প্রতি ব্যবহারকারীকে ৭.৭০ ডলার দেবে গুগল। বাংলাদেশি অর্থে যা ৮৩৪ টাকার সমান। এই অর্থ আগামী অগাস্ট মাস থেকে দেওয়া শুরু করবে। তবে ব্যবহারকারীদের ৩১ জুলাইয়ের মধ্যে নিজের নাম নথিভুক্ত করতে হবে। তবেই পাওয়া যাবে এই টাকা।

কীভাবে পাবেন?

যেসব ব্যবহারকারী এই ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য তাদের refererheadersettlement.com এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে। খুব জটিল পদ্ধতি নয়। সহজেই নাম দাখিল করতে পারবেন।

ওয়েবসাইটে ভিজিট করলে একটি রেজিস্ট্রেশন ফর্ম পাবেন। সেখানে নাম, ইমেইল আইডি ইত্যাদি জমা দিতে হবে। এই ফর্ম ফিলআপ করলে একটি ক্লাস মেম্বার আইডি তৈরি হবে যা আপনার ইমেইলে পাঠাবে গুগল।

এবার ওই ক্লাস মেম্বার আইডি দিয়ে ওয়েবসাইটের সাবমিট ক্লেম অপশনে ক্লিক করতে হবে। মনে রাখতে হবে ক্ষতিপূরণ পাওয়ার জন্য ক্লাস মেম্বার আইডি থাকা জরুরি।

সাবমিট করার পর গুগল আপনাকে পরবর্তী আপডেট ইমেইলের মাধ্যমে জানিয়ে দেবে। তাহলে আর কী, ওই সময়ের মধ্যে সার্চ করলে সুযোগটি লুফে নিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category