• বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০২৪, ০৮:০০ অপরাহ্ন

চালু হতে যাচ্ছে ইরান-সৌদি সরাসরি ফ্লাইট

Reporter Name / ১৫৩ Time View
Update : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩

দূতাবাস খোলার পর এবার ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ দুদেশের মধ্যে ফের সরাসরি ফ্লাইট চালুর আলোচনা শুরু করেছে মধ্যপ্রাচ্যের দুই পরাশক্তি ইরান-সৌদি আরব। এক বিবৃতিতে সুখবর দিলেন ইরানের এয়ার ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম অফিস সিন্ডিকেটের চেয়ারম্যান হরমতাল্লাহ রাফিয়ে। খবর দ্য নিউ আরবের।

ইরানের বার্তা সংস্থা আইএসএনএকে দেওয়া বিবৃতিতে তিনি বলেছে, চীনের মধ্যস্থতায় কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠায় মার্চের এক যুগান্তকারী সিদ্ধান্তের পর দুই আঞ্চলিক শক্তির মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে বেশ কয়েকটি ফলপ্রসূ বৈঠক হয়েছে। তিনি আরও বলেছেন, ইরান এবং সৌদি শহরগুলোর মধ্যে ফ্লাইট পরিচালনা করার জন্য প্রাথমিক আলোচনার পর চুক্তিও হয়েছে। এর মধ্যে সৌদি আরবের দাম্মাম থেকে ইরানের মাশহাদ এবং তেহরানে সরাসরি ফ্লাইট চালু করা হবে। এই ফ্লাইটটি খুব শিগগিরই চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

রাফিয়ে আরও বলেন, মধ্যপ্রাচ্যের দেশ দুটির মধ্যে সরাসরি ফ্লাইট চালু ইরানের বেসরকারি খাতের একটি চাহিদা ছিল। ৭ বছর আগে তেহরানের সঙ্গে সৌদিরা সম্পর্ক ছিন্ন করে দেওয়ার পর এই খাতে নেতিবাচক প্রভাব পড়েছিল। নতুন এ সম্পর্ক দুই দেশের পর্যটন খাতের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি আশা করেন, সৌদিদের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের ফলে অন্যান্য আরব রাষ্ট্রগুলোর সঙ্গেও ইরানের সম্পর্কের উন্নতি ঘটবে। ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আলিরেজা এনায়াতিও ইরান এবং সৌদি আরবের মধ্যে ফের ফ্লাইট শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। পরবর্তী হজ মৌসুমের পরই দুদেশের বিমান যোগাযোগ শুরু হতে পারে বলে মন্তব্য করেছেন তিনি।

২০১৬ সালে শিয়া নেতা নিমর আল নিমরকে ফাঁসি দিয়েছিল সৌদি আরব। এই ঘটনার প্রতিক্রিয়ায় তেহরানের সৌদি দূতাবাসে হামলা করেছিল ইরানিরা। ফলে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেয় সৌদি আরব। গত মাসে চীনের মধ্যস্থতায় দেশ দুটি ফের সম্পর্ক স্থাপনে রাজি হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category