• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৬:০৯ পূর্বাহ্ন

টাকা আত্মসাৎ ডেবিট ও ক্রেডিট কার্ড থেকে, গ্রেপ্তার ২

Reporter Name / ১২৪ Time View
Update : শনিবার, ২৯ জুলাই, ২০২৩

ধর্ম মন্ত্রণালয়ের হিসাবরক্ষক পরিচয় দিয়ে প্রতারণার মাধ্যমে ডেবিট ও ক্রেডিট কার্ড থেকে টাকা আত্মসাৎ করার অভিযোগে দুই প্রতারককে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজমের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।ফরিদপুর সদরের চর কমলাপুর এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন সিরাজুল ইসলাম ওরফে শুভ ও শরিফুল ইসলাম। এ সময় তাদের কাছ থেকে ৫টি মোবাইল ফোন ও সিমকার্ড জব্দ করা হয়। সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সহকারী পুলিশ কমিশনার মো. আরিফুল হোসেইন তুহিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, চলতি বছরে যাঁরা সরকারি ব্যবস্থাপনায় পবিত্র হজ পালন করতে গিয়েছিলেন তাঁদের মুঠোফোন নম্বরসহ তালিকা সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়। প্রতারক চক্রটি ওই ওয়েবসাইট থেকে তথ্য নিয়ে নিজেদের ধর্ম মন্ত্রণালয়ের হিসাবরক্ষক হিসেবে পরিচয়ে হাজিদের মুঠোফোনে যোগাযোগ করেন। ওই প্রতারকেরা তাদের বলেন, ধর্ম মন্ত্রণালয়ের কাছে হাজিদের ৭৫ হাজার আছে। ওই টাকা ফেরত দেওয়ার কথা বলে হাজিদের ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ড নম্বর এবং সিভিসি-সিডিডি নম্বর কৌশলে সংগ্রহ করে চক্রটি। পরে গ্রাহকের ডেবিট ও ক্রেডিট কার্ডের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে টাকা হাতিয়ে নেয় চক্রটি।

সিটি সাইবার ক্রাইম সূত্র জানায়, একজন ভুক্তভোগী গত সোমবার পল্টন মডেল থানায় একটি মামলা করেন। মামলাটি ছায়া তদন্ত করে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। তদন্তকালে প্রযুক্তির সহায়তায় চক্রটির সদস্যদের শনাক্ত করে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে ওই দুজন জানিয়েছেন, এর মধ্যেই চক্রটি প্রায় ২৫ লাখ টাকা আত্মসাৎ করেছে। গ্রেপ্তারকৃতরা মূলত সরকারের সেবা গ্রহীতাদের তথ্য সংগ্রহ করে বিধবা ভাতা, বয়স্ক ভাতা, উপবৃত্তিসহ সরকারের কাছ থেকে আর্থিক সুবিধাপ্রাপ্তদের নিশানা করেই প্রতারণা করছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category