• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন

তিন চাকার বৈদ্যুতিক সাইকেল এলো বাজারে

Reporter Name / ৭৩ Time View
Update : বুধবার, ৯ আগস্ট, ২০২৩

জ্বালানি তেলের দাম বৃদ্ধি এবং পরিবেশ দূষণ কমাতে সবাই বৈদ্যুতিক যান তৈরিতে ঝুঁকছে। এরই মধ্যে অনেক দেশেই চালু হয়েছে বৈদ্যুতিক গাড়ি, বাইক, স্কুটারের ব্যবহার। ইউরোপের অনেক দেশেই বৈদ্যুতিক গাড়ি বাধ্যতামূলক করা হচ্ছে।

সাইকেল যদিও পরিবেশবান্ধব তারপরও ব্যবহারের সুবিধায় বৈদ্যুতিক সাইকেল দিন দিন জনপ্রিয় হচ্ছে। কিছুদিন আগেই টাটা নিয়ে এসেছে তাদের বৈদ্যুতিক সাইকেল। এবার একটি বৈদ্যুতিক সাইকেল বাজারে এসছে যারা চাকা দুটি নয় তিনটি। চেহারায় বেশ আকর্ষণীয় এই বৈদ্যুতিক সাইকেলের নাম ভাইরিবাস ট্রাইক।

শক্তি উৎপাদনের জন্য রয়েছে ৩৫ভি ১০এএইচ ব্যাটারি। ফ্রন্ট হুইলে রয়েছে ২৫০ ওয়াট মোটর। এটির হাব মোটরের সর্বোচ্চ আউটপুট ৫০০ ওয়াট। সংস্থার দাবি, একবার ফুল চার্জে টানা ৪৮ কিলোমিটার ঘোরা যাবে। ঘণ্টায় ২৪ কিলোমিটার চলতে পারে সাইকেলটি। সাইকেলের যে ব্যাটারি রয়েছে তা ফুল চার্জ হতে সময় নেয় ৪ থেকে ৬ ঘণ্টা।

আরাম করে পা রাখার জন্য রয়েছে থাম্ব থ্রটেল। ওজনেও বেশ হালকা সাইকেলটি। মাত্র ৩২ কেজি ওজন এই বৈদ্যুতিক সাইকেলের। ২৪ ইঞ্চি এবং ২৬ ইঞ্চি-এই দু’ধরনের সাইজে পাওয়া যায় সাইকেলটি। সাইকেলের সঙ্গে আছে ৩.৫ ইঞ্চি ডিসপ্লে। মোটরসাইকেল ও স্কুটারের মতো এটির সামনেও রয়েছে এলইডি হেডলাইট।

৩ চাকার এই বৈদ্যুতিক সাইকেলটি ৬টি রঙের বিকল্পে পাওয়া যাবে। এরই মধ্যে ইউরোপ, আমেরিকার একাধিক দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই সাইকেল। তবে ভারতে বা বাংলাদেশে কবে আসবে এই সাইকেল তা জানা যায়নি। চাইলে ই-কমার্স সাইট অ্যামাজনে অর্ডার করে কিনতে পারবেন সাইকেলটি। আন্তর্জাতিক বাজারে এর দাম ৮৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় ৯৭ হাজার টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category