• বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন

ভারতের নতুন জমি চাঁদের দেশে ‘শিবশক্তি’

Reporter Name / ৩৭ Time View
Update : রবিবার, ২৭ আগস্ট, ২০২৩

চাঁদের দক্ষিণ গোলার্ধের যেখানে চন্দ্রযান-৩ অবতরণ করেছে, সেই জায়গাটির নাম ‘শিবশক্তি’। আর ২০১৯ সালে যেখানে চন্দ্রযান ২-এর ল্যান্ডার ভেঙে পড়েছিল সেই জায়গার নাম ‘তিরঙ্গা’।

বেঙ্গালুরুতে দেশটির মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) কার্যালয়ে এক অনুষ্ঠানে চাঁদের দেশের এই দুই স্থানের নতুন নামকরণ করলেন ভারতের মোদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পাশপাশি ২৩ আগস্ট-চাঁদ ছোঁয়ার দিনকে ভারতের ‘জাতীয় মহাকাশ দিবস’ ঘোষণা করেন  তিনি। খবর টাইমস অব ইন্ডিয়া, পিটিআই।

দক্ষিণ আফ্রিকা ও গ্রিস সফর শেষে এদিন সরাসরি বেঙ্গালুরু ছুটে যান মোদি। বিমানবন্দরে নেমেই ‘জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান’ স্লোগান তোলেন।

তারপর কালো গাড়িতে জনগণের উদ্দেশে হাত নাড়তে নাড়তে এগিয়ে যান ইসরোর কার্যালয়ের দিকে। রাস্তার দুদিকে তখন অগণিত মানুষের ভিড়। দেখা করলেন ইসরো চেয়ারম্যান এস সোমনাথের সঙ্গে।
তিনি মোদিকে চন্দ্রাভিযানের পুঙ্খানুপুঙ্খ বর্ণনা দিলেন। মোদির জন্য সেদিন প্রদর্শিত হলো বিশেষ প্রেজেন্টেশন। তারপর ইসরোর বিজ্ঞানীদের সামনে রেখে বিশেষ কিছু বার্তা দিলেন মোদি।

চাঁদের বুকে চন্দ্রযানের পা ছোঁয়ানোর দিনে দেশে ছিলেন না তিনি। দক্ষিণ আফ্রিকা থেকে ভার্চুয়ালি ইসরো ও কোটি কোটি ভারতীয়ের আবেগের সঙ্গে জুড়েছিলেন। তাই দেশে ফিরেই ছুটলেন ইসরোর বিজ্ঞানীদের সামনে থেকে অভিবাদন জানাতে।

বললেন, ‘চাঁদ স্পর্শ করার ঐতিহাসিক ক্ষণ কখনো ভোলা যাবে না। এ ঘটনা বাস্তবায়িত করে দেখিয়েছেন দেশের বিজ্ঞানীরা। আপনাদের আমি স্যালুট করছি। প্রজ্ঞান চাঁদের বুকে তার ছাপ ছেড়ে যাচ্ছে। ইসরোর চন্দ্রযানের সৌজন্যে মানবসভ্যতা প্রথমবার চাঁদের দক্ষিণ মেরু লাগোয়া এলাকার ছবি দেখছে। আর এই কাজ করে দেখিয়েছে ভারত।’

ইসরোর মঞ্চ থেকে মোদি ঘোষণা করলেন, মুন মিশন চাঁদের রহস্যভেদ করবে। তাই চন্দ্রযান ৩-এর টাচডাউন পয়েন্টের নাম এখন থেকে শিবশক্তি। চন্দ্রযান-২ যেখানে চাঁদকে স্পর্শ করেছিল, এখন থেকে তার নাম তিরঙ্গা। তিরঙ্গা পয়েন্ট এই শিক্ষা দেবে, কোনো ব্যর্থতা চিরস্থায়ী নয়।

মোদি বলেন, ‘তৃতীয় বিশ্বের দেশ ভারত আজ প্রথম সারিতে। এই যাত্রায় বড় ভূমিকা পালন করেছে ইসরো। ইসরো মেক ইন ইন্ডিয়াকে চাঁদে পৌঁছে দিয়েছে। সেই কথা মাথায় রেখে ২৩ আগস্ট চন্দ্রাভিযানের সাফল্যের দিনটি এখন থেকে জাতীয় মহাকাশ দিবস।’

ভারতের মহাকাশ সংস্থা ইসরো জানায়, চাঁদের দক্ষিণ মেরুর কাছে ৭০ ডিগ্রি দ্রাঘিমাংশে অবতরণ করে বিক্রম। এই এলাকাটি চাঁদের দক্ষিণ মেরু থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত। ২৩ আগস্ট ভারতীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটি স্পর্শ করে ল্যান্ডার বিক্রম।

চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করে বিক্রম। ভারতই প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে পা রেখেছে। চাঁদে পৌঁছাতে ৪০ দিনের মতো লাগে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ এর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category