• বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন

সোশ্যাল মিডিয়ায় ৫০০ কোটির বেশি মানুষ সক্রিয়

Reporter Name / ৬২ Time View
Update : শনিবার, ২৯ জুলাই, ২০২৩

বিশ্বের ৫০০ কোটির বেশি মানুষ সোশ্যাল মিডিয়াতে সক্রিয়। যা মোট জনসংখ্যার ৬০ শতাংশের বেশি। সাম্প্রতিক এক গবেষণার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে টিআরটি ওয়ার্ল্ড।

ডিজিটাল অ্যাডভাইজরি ফার্ম কেপিওস সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে এ পরিসংখ্যান তুলে ধরেছে।

সমীক্ষায় বলা হয়, সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা ৫১৯ কোটির কাছাকাছি পৌঁছেছে। যা বিশ্বের জনসংখ্যার ৬৪ দশমিক ৫ শতাংশ।

তবে অঞ্চল হিসেবে গড় ব্যবহারকারীর পার্থক্য রয়েছে। পূর্ব ও মধ্য আফ্রিকায় ১১ জনের মধ্যে মাত্র একজন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ ভারতে এই সংখ্যা তিনজনের মধ্যে একজন।

সমীক্ষার আগের পর্বের তুলনায় এবার সোশ্যাল মিডিয়াতে ব্যয় করা সময়ের পরিমাণ বড়েছে। যা প্রতিদিন দুই মিনিট বেড়ে ২ ঘণ্টা ২৬ মিনিট হয়েছে। এখানেও ব্যবহারের হেরফের রয়েছে। ব্রাজিলিয়ানরা প্রতিদিন গড়ে ৩ ঘণ্টা ৪৯ মিনিট সময় ব্যয় করে, জাপাপে এক ঘণ্টারও কম।

সমীক্ষায় মেটার হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুক, চীনের উইচ্যাট, টিকটক ও স্থানীয় সংস্করণ ডউয়ুন, টুইটার, মেসেঞ্জার ও টেলিগ্রাম ব্যবহারের তথ্য নেয়া হয়েছে। সঙ্গে রয়েছে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব।

কেপিওসের মতে, মাসে প্রায় ৩০০ কোটি সক্রিয় ব্যবহারকারী নিয়ে সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল প্ল্যাটফর্ম ফেসবুক। এরপর ইউটিউব ব্যবহার করে ২৫০ কোটি মানুষ।

হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে। প্রতিটিতে মাসিক ২০০ কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category