• সোমবার, ২৭ মে ২০২৪, ১২:১৩ অপরাহ্ন

হোয়াটসঅ্যাপে অনাকাঙ্ক্ষিত কল আটকানোর উপায়

Reporter Name / ১৫৯ Time View
Update : শুক্রবার, ১২ মে, ২০২৩

আপনার হোয়াটসঅ্যাপ নম্বরে যে কেউ কল করতে পারে। এর মধ্যে কিছু কিছু কল অনাকাঙ্ক্ষিত। যেগুলোকে বলা হচ্ছে স্প্যাম কল। এসব কলার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বিভিন্ন অফার জানায়। বিরক্তিকর এই কলারদের ঠেকাতে মাঠে নেমেছে ট্রুকলার।

হোয়াটসঅ্যাপে আসছে ট্রুকলার
পরিচিতদের সঙ্গে যোগাযোগ রাখার গুরুত্বপূর্ণ মাধ্যম হোয়াটসঅ্যাপ। চ্যাটের সঙ্গে এখানে করা যায় ভয়েস কল ও ভিডিও কল। নিত্যনতুন অনেক ফিচার্সও যুক্ত হয়েছে এই অ্যাপে। কিন্তু হঠাত এমন অজানা ফোন কল পেয়ে চিন্তায় পড়ে গিয়েছেন ইউজাররা।

এক রিপোর্ট থেকে জানা গিয়েছে, যেসব নম্বর থেকে ফোন আসছে তার আইএসডি কোডে বিভিন্ন দেশের। আপনিও যদি এই ধরনের নম্বর থেকে হোয়াটসঅ্যাপ কল পেয়ে থাকেন তাহলে সেগুলো এড়িয়ে চলুন। রিপোর্ট জানান হোয়াটসঅ্যাপে।

নিত্য নতুন কৌশলে ফাঁদ পেতে রয়েছে প্রতারকরা। নিরীহ ইউজারদের টার্গেট করা হচ্ছে এই কলের মাধ্যমে। অনেক ইউজারদের অভিযোগ, হোয়াটসঅ্যাপে রয়েছে এন্ড টু এন্ড এনক্রিপশন সিস্টেম। পাশাপাশি এই অ্যাপের নিরাপত্তাও অনেক মজবুত তা সত্ত্বেও এই ধরণের ফ্রড কল পাচ্ছেন ইউজাররা। তবে এই সমস্যা থেকে ইউজার চিন্তামুক্ত করতে আসছে ট্রুকলার।

হোয়াটসঅ্যাপ ও ট্রুকলার জানিয়েছে, এবার থেকে মেসেজিং প্ল্যাটফর্মে মিলবে কলার আইডেন্টিফিকেশন ফিচার। ভয়েস কল এবং ভিডিও কল উভয় ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে। এতদিন টেলিকম সার্ভিস দ্বারা স্বীকৃত কলগুলোই শনাক্ত করতে পারত ট্রুকলার। তাছাড়া এই পরিষেবা থার্ড পার্টি অ্যাপ যেমন হোয়াটসঅ্যাপ, সিগন্যাল ইত্যাদি প্ল্যাটফর্মে পাওয়া যেত না।

ট্রুকলারের সিইও আলান মামেদি জানান, বর্তমানে ফিচারটি বিটা ফেজে রয়েছে। মে মাসের মধ্যে সমস্ত ইউজারে কাছে এই সুবিধা পাওয়া যাবে। এই ফিচারের ফলে ইউজাররা অনেকটাই সুবিধা পাবে বলে মনে করা হচ্ছে।

আসলে বর্তমানে হ্যাকার এবং টেলিমার্কেটারদের ফোনে বিরক্ত হয়ে উঠেছে ইউজাররা। এতদিন ফোনে এই ধরনের এই কল আসত। এবার হোয়াটসঅ্যাপেও এই স্প্যাম কলের সংখ্যা বেড়েছে। মেসেজিং অ্যাপে ট্রুকলার ফিচার থাকার ফলে এবার থেকে স্প্যাম কল চিহ্নিত করতে সুবিধা হবে ইউজারদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category