• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত প্যাটেলের সাক্ষাৎকার

Reporter Name / ১০১ Time View
Update : বুধবার, ৯ আগস্ট, ২০২৩

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত প্যাটেলের সাক্ষাৎকার। প্রেস বিফিংয়ে দেওয়া তার প্রশ্নোত্তর পাঠকদের জন্য তুলে ধরা হল-

প্রশ্ন: যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক নিয়ে দুটি প্রশ্ন। প্রথমত, গত সপ্তাহে প্রধানমন্ত্রী মোদির সফরের কথা।  গণমাধ্যম, ভারতীয় আমেরিকান সম্প্রদায় এবং ভারতীয়দের মতে, প্রধানমন্ত্রী মোদি ওয়াশিংটন হোয়াইট হাউস এবং স্বরাষ্ট্র দপ্তরে বীরোচিত অভ্যর্থনা পেয়েছিলেন। এই সম্পর্ক এখন কোনদিকে যাচ্ছে?

বেদান্ত প্যাটেল: আমি প্রধানমন্ত্রীর আগমনের আগে এ বিষয়ে কিছুটা বলেছিলাম। এটি শুধু এবারের বিষয় নয়৷ এটি ভারতের সাথে আমাদের সম্পর্ক এবং আমাদের অংশীদারিত্বকে আরও গভীর ও শক্তিশালী করার পদক্ষেপ এবং প্রচেষ্টা। এবং আমরা বিশ্বাস করি যে, গত সপ্তাহের সফর অত্যন্ত সফল ছিল। সেমিকন্ডাক্টর সাপ্লাই চেইন শক্তিশালী করাসহ আমাদের দুই দেশের পক্ষ থেকে বেশ কিছু ঘোষণা এসেছে। আপনি দেখেছেন রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী তথা আমাদের দুই দেশ ইঞ্জিন সহ-উৎপাদন এবং বিশ্ববিদ্যালয়ের গবেষণা অংশীদারিত্ব সম্পর্কে কথা বলেছেন। যৌথ বিবৃতিতে এর বেশিরভাগই তুলে ধরা হয়েছে।

তাই এটি বিষয় নয় যে আমরা কোনদিকে যাচ্ছি। উত্তরটি সহজ যে আমরা এই অত্যন্ত গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গভীর ও শক্তিশালী করতে ভারতে আমাদের অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাব।

প্রশ্ন: দ্বিতীয় পর্ব – ধন্যবাদ, স্যার – ভারত সম্পর্কে রাষ্ট্রপতি ওবামার মন্তব্যের ক্ষেত্রে,  তিনি যখন ভারতে ছিলেন- তিনিই একমাত্র মার্কিন রাষ্ট্রপতি যিনি দুবার ভারত সফর করেছিলেন এবং সেখানে তিনি ১.২ বিলিয়ন মানুষের অত্যন্ত উষ্ণ অভ্যর্থনা পেয়েছিলেন। একই সময়ে, ভারতীয় আমেরিকান সম্প্রদায় তাকে এবং তিনি ভারতকে বেশ সমর্থন করেছিলেন। এখনও তিনি ভারত এবং ভারতীয় আমেরিকান সম্প্রদায়ের বন্ধু হিসেবে আছেন। ভারতে আমিও তার সাথে ছিলাম। যেহেতু তার মন্তব্য সম্পর্কিত আপনি কি তার মন্তব্য সম্পর্কে জানেন?

বেদান্ত প্যাটেল: আমাদের পক্ষ থেকে আমি আবার যা বলব, তা হল – গত সপ্তাহের রাষ্ট্রীয় সফরটি অত্যন্ত সফল একটি রাষ্ট্রীয় সফর ছিল। ভারতের সাথে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গভীর ও শক্তিশালী করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সুযোগ ছিল। দুই দেশের পক্ষ থেকে অনেকগুলো ঘোষণা এসেছে। তবে প্রাক্তন রাষ্ট্রপতি ওবামার মন্তব্য সম্পর্কিত কোনো বিষয়ে আমি উত্তর দিতে পারছি না। এ বিষয়ে কিছু জানতে চাইলে আপনি তার অফিসে যোগাযোগ করুন।

প্রশ্ন: আরেকটা বিষয়ে জানতে চাচ্ছি, মার্কিন-ভারত সম্পর্কের ক্ষেত্রে আমরা কোথায় যাচ্ছি? যেহেতু আমেরিকা ভারতের মানবাধিকার বিষয় বা সংখ্যালঘুদের সমস্যা নিয়ে উদ্বিগ্ন?

বেদান্ত প্যাটেল: আপনি গতকাল ম্যাটকে এই বিষয়ে কথা বলতে শুনেছেন। এটি মানবাধিকারের সাথে সম্পর্কিত, যেমন সেক্রেটারি ব্লিঙ্কেন আগেও বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য মানবাধিকার সর্বদা এজেন্ডাভুক্ত থাকে। এবং যেহেতু এটি আমাদের সাথে যেকোনো সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে সম্পর্কের সাথে সম্পর্কিত, আমরা মানবাধিকারের বিষয়ে সরাসরি জড়িত থাকি। এটি এমন একটি বিষয় যা নিয়ে আপনি রাষ্ট্রপতি বাইডেনকে সংবাদ সম্মেলনে এবং রাষ্ট্রীয় সফরের সময় সরাসরি কথা বলতে দেখেছিলেন।

প্রশ্ন: আপনাকে ধন্যবাদ। এবারের প্রশ্ন চীন সম্পর্কে, চীনের গুপ্তচরবৃত্তি বিরোধী আইন যা ১ জুলাই থেকে কার্যকর হবে। এ বিষয়ে, আপনি গতকাল আমাদের উত্তর দিয়েছেন কিনা সে সম্পর্কে পুরোপুরি নিশ্চিত নই। মার্কিন সরকারের জি এই আইনের বিষয়ে কোনো অবস্থান বা উদ্বেগ আছে? এছাড়া, চীনে ব্যবসা করা মার্কিন সংস্থাগুলির উপর এই আইনের প্রভাব কীভাবে দেখছেন?

বেদান্ত প্যাটেল: আমরা PRC-এর নতুন গুপ্তচরবৃত্তি নিয়ন্ত্রণ আইন পাসের বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি, যেখানে যা লেখা রয়েছে তাতে তারা যেসব কাজকে গুপ্তচরবৃত্তি হিসেবে বিবেচনা করছে সেগুলো আরও প্রসারিত হতে পারে। আমরা সাংবাদিক, এনজিও, পণ্ডিত, গবেষক এবং ব্যবসা সহ বিদেশী ব্যক্তিদের জন্য হয়রানি ও ভয়ভীতি মুক্ত নিরাপদ এবং উন্মুক্ত কাজের পরিবেশে নিশ্চিত করার জন্য PRC-কে চাপ দিয়ে যাচ্ছি। মার্কিন যুক্তরাষ্ট্র মানবাধিকার এবং আইনের শাসনের সমস্যাগুলির জন্য কথা বলতে থাকবে এবং PRC-এর দমনমূলক কার্যকলাপের জন্য জবাবদিহিতা নিশ্চিতে সচেষ্ট থাকবে। যেহেতু আমরা এই আইনটির উত্তরণ মূল্যায়ন ও নিরীক্ষণ চালিয়ে যাচ্ছি তাই এ বিষয়ে আর বেশি কিছু বলতে পারছি না।

প্রশ্ন:আপনাকে অনেক ধন্যবাদ, বেদান্ত প্যাটেল। জন্য – আমার কাছে আলোচনার দুটি (অশ্রাব্য) অংশ রয়েছে। প্রধানমন্ত্রী মোদী সম্পর্কে প্রথম অংশ। গত সপ্তাহে তিনি যখন রাষ্ট্রীয় সফরে এসেছিলেন তখন একটি উৎসবমুখর পরিবেশ ছিল এবং প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি বাইডেন যখন মিডিয়ার সামনে কথা বলছিলেন, প্রধানমন্ত্রী মোদি একটি বিশেষ জিনিস সম্পর্কে বলছিলেন। সেটি হলো রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী মন্ত্রী একমত হয়েছেন যে তারা ভারতে আন্তঃসীমান্ত উগ্রবাদ বন্ধ করতে একসঙ্গে কাজ করবে। এখানে উল্লেখ করতে চাই, যখন বাংলাদেশে খালেদা জিয়া ক্ষমতায় ছিলেন, তখন উলফা বাংলাদেশের বন্দর ব্যবহার করে ১০ ট্রাক অস্ত্র সেভেন সিস্টার্সে নিতে চেষ্টা করেছিল। আপনি কি মনে করেন যে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী এমন একটি আন্তঃসীমান্ত চরমপন্থার কথা বলছিলেন? তারা কি পরস্পরকে সাহায্য করবে যাতে বাংলাদেশে আবার এমন শাসনব্যবস্থা ফিরে না আসে?

দ্বিতীয় বিষয় হল কেউ যদি কোন প্রশ্ন জিজ্ঞাসা করে তাহলে আপনি কি কোন ফ্যাক্ট-চেক করেন? যেমন, গতকাল সেন্টমার্টিন প্রসঙ্গে। সেন্ট মার্টিন দ্বীপ সম্পর্কে উল্লেখ করা হয়েছে যে বাংলাদেশের প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের কথা বলছেন।

বেদান্ত প্যাটেল: হ্যাঁ।

প্রশ্ন: কিন্তু আমি দেখেছি যে সেখানে – বাংলাদেশের প্রধানমন্ত্রী কখনও মার্কিন যুক্তরাষ্ট্রের কথা বলেননি। সেখান থেকে যে কোনো তথ্য-প্রমাণ যাচাই করুন-

বেদান্ত প্যাটেল: আমি প্রথম অংশের বিষয়ে বলছি। আমি অবশ্যই প্রধানমন্ত্রী মোদীর পক্ষ থেকে কিছু বলতে চাই না, তবে যেহেতু এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কিত, অবশ্যই উত্তর দিচ্ছি। আমরা যখন এই বিষয়গুলি নিয়ে কথা বলি তখন আমরা এটিকে ভারতের সাথে একটি বিস্তৃত নিরাপত্তা সহযোগিতার লেন্সের মধ্য দিয়ে দেখি। এই রাষ্ট্রীয় সফর এই কয়েকটি বিষয়সহ অনেকগুলো বিষয়ে ভারতের সাথে আমাদের অংশীদারিত্বকে আরও জোরদার ও গভীর করার একটি সুযোগ ছিল। আমি নিরাপত্তা সহযোগিতার বিভিন্ন বিষয়ে সুনির্দিষ্টভাবে বলতে চাচ্ছি না, তবে অবশ্যই আমরা আমাদের ভারতীয় অংশীদারদের সাথে বিষয়গুলো নিয়ে আরও গভীরভাবে করার জন্য উন্মুখ।

এবং আপনার দ্বিতীয় প্রশ্নের বিষয়ে আমার পক্ষ থেকে কিছু বলার নেই।

প্রশ্ন: আপনাকে ধন্যবাদ.

বেদান্ত প্যাটেল: ধন্যবাদ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category