• রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৩৪ পূর্বাহ্ন

আমাদের ধমক দেওয়ার লাইসেন্স কারও নেই: ভারতকে মুইজ্জু

Reporter Name / ৯ Time View
Update : রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪

আমাদের দেশ ছোট হতে পারে, তবে ‘আমাদের ধমক দেওয়ার লাইসেন্স কারও নেই’— ভারতকে উদ্দেশে করে এমন মন্তব্য করেছেন মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জু।

শনিবার চীনে পাঁচ দিনের উচ্চপর্যায়ের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেই এমন মন্তব্য করেন তিনি।

এ সময় নাম উল্লেখ না করে ভারতের কড়া সমালোচনা করেন তিনি। খবর এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরের ছবি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মালদ্বীপের তিন মন্ত্রী বিতর্কিত পোস্ট করেন। সেটি ঘিরে দুই দেশের মধ্যে শুরু হয় ক্রমবর্ধমান কূটনৈতিক বিবাদ। বহু ভারতীয় মালদ্বীপে ভ্রমণ করা বাতিল করছেন। এসব ঘটনার মধ্যেই মুইজ্জু এমন মন্তব্য করলেন।

২০২৩ সালের নভেম্বরে ক্ষমতায় আসার পর ভারতবিরোধী বিভিন্ন বক্তব্য দিয়ে আলোচনায় আসেন মালদ্বীপের রাষ্ট্রপতি। গত সপ্তাহেই মুইজ্জু রাষ্ট্রীয় সফরে চীনে যান।

এই সফর শেষে দেশে ফিরে মালদ্বীপের প্রেসিডেন্ট বলেন, আমাদের এই মহাসাগরে বেশ কিছু ছোট ছোট দ্বীপ রয়েছে। আমাদের ৯ লাখ বর্গ কিলোমিটারের একটি বিশাল একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চল আছে। এই মহাসাগরের সবচেয়ে বড় অংশের দেশগুলোর মধ্যে মালদ্বীপ অন্যতম।

এ সময় ভারতকে ইঙ্গিত করে তিনি বলেন, এই মহাসাগরটি একটি নির্দিষ্ট দেশের নয়। এই (ভারত) মহাসাগরটিও এখানে অবস্থিত সব দেশের অন্তর্ভুক্ত।

মুইজ্জু বলেন, আমরা কারও বাড়ির উঠানে নেই। আমরা একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র।

চীনে পাঁচ দিনের ওই সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন মুইজ্জু। পরে দুই দেশের মধ্যে অন্তত ২০টি দ্বিপাক্ষিক চুক্তিও স্বাক্ষর করেন তারা।

এদিকে চীনের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, উভয়পক্ষ তাদের নিজ নিজ প্রধান স্বার্থ রক্ষায় পরস্পরকে দৃঢ়ভাবে সমর্থন অব্যাহত রাখার বিষয়ে একমত হয়েছে।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রীকে নিয়ে মালদ্বীপের মন্ত্রীদের ‘বিতর্কিত’ মন্তব্যের পর উভয় দেশের কূটনৈতিক সম্পর্কে ব্যাপক টানাপড়েন তৈরি হয়েছে। এর মধ্যে চীন সফরে গিয়ে মালদ্বীপে আরও বেশি বিনিয়োগ ও চীনা পর্যটক পাঠাতে বেইজিংয়ের প্রতি পদক্ষেপ নেয়ার আহ্বান জানান মুইজ্জু। আর মোদিকে নিয়ে অবমাননাকর মন্তব্যের জেরে মালদ্বীপের তিন মন্ত্রীকে বরখাস্ত করেছে দেশটির সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category