• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন

৬ হাজার অভিবাসী মালয়েশিয়া থেকে নিজ দেশে ফিরতে চান

Reporter Name / ১৩ Time View
Update : সোমবার, ১১ মার্চ, ২০২৪

মালয়েশিয়ায় ১ মার্চ থেকে শুরু হয়েছে অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচি। এ কর্মসূচির মাধ্যমে নিজ দেশে ফিরতে ৮ দিনে দেশটির অভিবাসন বিভাগে আবেদন করেছেন ৫ হাজার ৯৮৩ জন অবৈধ অভিবাসী। যার মধ্যে ১ হাজার ৮৬৪ জন তাদের নিজ দেশে ফিরেছেন।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল। সাইফুদ্দিন বলেছেন, প্রত্যাবাসন কর্মসূচিতে ৩ হাজার ১১৫ জন সবচেয়ে বেশি নিবন্ধিত হয়েছেন ইন্দোনেশিয়ান নাগরিক। তার পর বাংলাদেশের ৮৪৬ জন এবং ভারতের ৭০০ জন।

এ ছাড়া অন্যান্য দেশ থেকে রেকর্ডকৃত অভিবাসীর মধ্যে রয়েছে— পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, মিয়ানমার, ফিলিপাইন, ইয়েমেন, সিরিয়া, মিশর, নাইজেরিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম ও চীন। তবে বাংলাদেশি নিবন্ধিতদের মধ্য থেকে কতজন দেশে ফিরেছেন তা জানা যায়নি।

প্রত্যাবাসন কর্মসূচির মাধ্যমে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে স্বেচ্ছায় নিজ দেশে ফিরে যেতে হবে। এমনটি বলেছেন, অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক রুসলিন জুসোহ। এ কর্মসূচির মাধ্যমে নথিপত্রবিহীন বিদেশিরা যারা আত্মসমর্পণ করবে, তাদের বিরুদ্ধে কোনো বিচার ছাড়াই তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে।

তবে অভিবাসন অপরাধের জন্য তাদের জরিমানা দিতে হবে। নতুন কর্মসূচির আওতায় কোনো রকম নথিপত্র ছাড়া মালয়েশিয়া প্রবেশ করে থাকলে তাদের ৫০০ রিঙ্গিত আর ভিসার মেয়াদ শেষ হয়েছে খুব বেশি দিন হয়নি এমন অবৈধ অভিবাসীর জন্য জরিমানা দিতে হবে ৩০০ রিঙ্গিত।

তবে যাদের আটক করা হচ্ছে, রিমান্ডে নেওয়া হচ্ছে এবং চার্জ করা হচ্ছে তারা পিআরএম প্রোগ্রামে অংশগ্রহণের যোগ্য নয় বলে জানিয়েছেন ইমিগ্রেশন মহাপরিচালক রুসলিন জুসোহ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category