• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন

খাদ্য মূল্যস্ফীতি বৃদ্ধির প্রধান নায়ক হলো মুরগি ও ডিম: পরিকল্পনামন্ত্রী

Reporter Name / ৫২ Time View
Update : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, আগস্ট মাসে খাদ্য মূল্যস্ফীতি বৃদ্ধির প্রধান নায়ক মুরগি এবং ডিম। এ মাসে রেকর্ড বেড়ে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১২ দশমিক ৫৪ শতাংশ।

এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন। তিনি আরও বলেন, এটা বেড়েছে এটাকে অ্যাড্রেস করার চেষ্টা করব। শিগগিরই মূল্যস্ফীতি কমানোর চেষ্টা করব। আগস্টে মূল্যস্ফীতির নায়ক মুরগি ও ডিম। এ দুটির দাম ব্যাপক বেড়ে যাওয়ায় প্রভাব পড়েছে মূল্যস্ফীতির হিসাবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে ব্রিফিংয়ে এসব কথা বলেছেন মন্ত্রী। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক ও ব্রিফিং অনুষ্ঠিত হয়।

এমএ মান্নান বলেন, আমাদের দেশের যে মূল্যস্ফীতি সেটি রানওয়ে মূল্যস্ফীতি নয়। অর্থাৎ আমাদের মূল্যস্ফীতি লকলকিয়ে বাড়েনি, আবার কমেওনি। ধীরে ধীরে বেড়েছে, আবার ধীরে ধীরেই কমবে। এটা আমাদের অর্থনীতির সক্ষমতার প্রমাণ।

একই ব্রিফ্রিংয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, যখনই পণ্যের দাম বাড়ে, সরকার সাড়া দেয়। এর আগে চালের দাম বেড়ে যাওয়ায় আমদানির খরচ কমাতে শুল্ক কমিয়ে দেওয়া হয়েছে, সুদহার বাড়ানো হয়েছে। সুদ হারে ক্যাপ তুলে দেওয়া হয়েছে। তবে সুদের হার আরও একটু বাড়ানো প্রয়োজন। সেটিও হয়তো করা হবে। তিনি আরও বলেন, আমরা মূল্যস্ফীতির চক্রে পড়ে গেছি। অর্থাৎ বছরের আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর মাসে সাধারণত মূল্যম্ফীতি বাড়বেই। আবার নভেম্বর মাসে গিয়ে কমতির দিকে যাবে।

ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন- পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) ড. মোহাম্মদ ইমদাদউল্লা মিয়ান এবং আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন। আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য আব্দুল বাকী, একেএম ফজলুল হক প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category