• শনিবার, ০৪ মে ২০২৪, ০২:০৬ পূর্বাহ্ন

ফসল মনিটরিং এবং বন্যায় ক্ষতি নিরূপণে ব্যবহার হবে ড্রোন

Reporter Name / ৪ Time View
Update : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪

দেশের ফসল মনিটরিং ও ফসলের ক্ষতির মূল্যায়নে ড্রোন ও স্যাটেলাইটের চিত্র ব্যবহার করে আরও উৎপাদন বাড়াতে চায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ড্রোন ও স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে মাঠ ফসল মনিটরিং এবং বন্যা ও আকস্মিক বন্যায় আক্রান্ত ফসলের পরিমাণ নির্ণয় করা হবে। নির্ণয় করা যাবে ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ। এর ফলে দ্রুত সময়ে নির্ভুলভাবে মাঠ ফসলের তথ্য সংগ্রহ করা যাবে।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘দ্য ইউজ অব ড্রোন অ্যান্ড স্যাটেলাইট ইমেজ ফর ক্রপ মনিটরিং অ্যান্ড ক্রপ ড্যামেজ অ্যাসেসমেন্ট’ শীর্ষক কর্মশালায় এসব কথা উঠে আসে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) টিএ প্রকল্প ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন কষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। এতে আরও উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) ড. মলয় চৌধুরী, যুগ্মসচিব ড. মো. মাহবুবুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক তাজুল ইসলাম পাটোয়ারী, পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইংয়ের পরিচালক মো. রেজাউল ইসলাম।

কর্মশালায় উদ্বোধনী বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ও ইউজ অব ড্রোন অ্যান্ড স্যাটেলাইট ইমেজ ফর ক্রপ মনিটরিং অ্যান্ড ক্রপ ড্যামেজ অ্যাসেসমেন্ট প্রকল্পের টিএ ন্যাশনাল কো-অর্ডিনেটর ড. ফরিদা পারভীন। আরও উপস্থিত ছিলেন এডিবির প্রিন্সিপাল ইকোনমিস্ট তাকাসি ইয়ামানো।

অনুষ্ঠানে জানানো হয়, এডিবির কনসালট্যান্সি ফার্ম হিসেবে এই প্রকল্পে মাঠ পর্যায়ে ডাটা সংগ্রহে কারিগরি সহযোগিতা দিচ্ছে ও’ক্রিডস লিমিটেড। এই প্রকল্পের মাধ্যমে সিলেট জেলায় ড্রোন ও স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে মাঠ ফসল মনিটরিং ও বন্যা বা আকস্মিক বন্যায় আক্রান্ত ফসলের পরিমাণ নির্ণয় এবং ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ নির্ণয় করা হবে। এর ফলে দ্রুত সময়ে নির্ভুলভাবে মাঠ ফসলের তথ্য সংগ্রহ করা যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category