• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন

মাহমুদ আব্বাস পশ্চিম তীরের সব গভর্নরকে বরখাস্ত করলেন

Reporter Name / ১১৩ Time View
Update : শনিবার, ১২ আগস্ট, ২০২৩

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস অধিকৃত পশ্চিম তীরের প্রায় সব গভর্নরকে বরখাস্ত করেছেন। আধা-স্বায়ত্তশাসিত ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রতি ক্রমবর্ধমান হতাশ হয়ে এসব গভর্নরকে বরখাস্ত করার দীর্ঘ দিনের দাবির প্রতি সাড়া দিয়ে আব্বাাস এ পদক্ষেপ নিয়েছেন।

অধিকৃত এলাকায় ফিলিস্তিন প্রশাসনের আওতাধীন আটটি প্রদেশের গভর্নরদের বরখাস্ত করে একটি ডিক্রিতে সই করেছেন আব্বাস। বরখাস্ত করা গভর্নরদের মধ্যে নাবলুস, জেনিন ও তুলকারেমের গভর্নররা রয়েছেন। এসব এলাকায় সম্প্রতি ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষের রাজধানী রামাল্লাসহ তিনটি প্রদেশের গভর্নর দায়িত্বে বহাল রয়েছেন।

বরখাস্ত করা গভর্নরদের স্থানে নিয়োগ সুপারিশ করার জন্য একটি কমিটি গঠন করেছেন মাহমুদ আব্বাস।

তবে গভর্নরদের বরখাস্ত করা হলেও বাস্তব অবস্থার কোনো উন্নতি হবে না বলে ধারণা করা হচ্ছে। কারণ ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রতি ফিলিস্তিনিদের তেমন কোনো সমর্থন নেই। এছাড়া ইসরাইলের কট্টর ডানপন্থি সরকার নানা বিধিনিষেধ আরোপ করে ফিলিস্তিনি কর্তৃপক্ষের ক্ষমতা আরও কমিয়ে দিয়েছে।

আব্বাস তার ডিক্রির মাধ্যমে গাজা উপত্যকার চার গভর্নরকেও বরখাস্ত করেছেন। তবে এর বাস্তব কোনো প্রভাব নেই। কারণ ২০০৭ সালে হামাস উপত্যকাটির নিয়ন্ত্রণ গ্রহণ করার পর থেকে এখানে আব্বাসের শাসনক্ষমতা কেবল প্রতীকীভাবেই রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category